ভাইরাল কনসার্টের নৃত্যে তাহেরী, এআই ভিডিও নিয়ে যা বললেন

ভাইরাল কনসার্টের নৃত্যে তাহেরী
ভাইরাল কনসার্টের নৃত্যে তাহেরী  © সংগৃহীত

আমেরিকার জনপ্রিয় র‍্যাপার লিল ইয়ার্টির এক কনসার্টের দৃশ্য বাংলাদেশে সম্প্রতি ভাইরাল হয়েছে। উৎফুল্ল ভঙ্গিতে ও নাচের ঢংয়ে লিলের মঞ্চে ওঠার ওই ভিডিও নিয়ে এখন সামাজিক মাধ্যমে বিস্তর আলোচনা চলছে। আসল ভিডিওতে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) কারসাজিতে নিজের মুখ বসিয়ে প্রচারের হিড়িক পড়েছে।

এবার সেই ভিডিওতে এআই কারসাজির শিকার হয়েছেন আলোচিত ধর্মীয় বক্তা মুফতি মুহম্মদ গিয়াস উদ্দিন আত তাহেরী। এআইয়ের মাধ্যমে জনপ্রিয় র‍্যাপার লিল ইয়ার্টির মুখে তাহেরীর মুখ বসিয়ে দেওয়া হয়েছে। সম্প্রতি সেই ভিডিও নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি। একইসঙ্গে তিনি তার ভক্তদের এসব থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন।

এআই এডিটেড ভিডিও নিয়ে তাহেরী বলেন, ‘দেখলাম এখন কি একটা অ্যাপ্স বের হয়েছে, যেখানে ভিডিওর মধ্যে কারো মাথাটা লাগিয়ে দিলে তিনি হাজার হাজার মানুষের সামনে নাচতে থাকেন। ওই ভিডিওতে দুষ্কৃতিকারীরা আমার পাগড়ি পরা ছবি নিয়ে লাগিয়ে দিয়েছে।’

তিনি বলেন, ভিডিওতে দেখলাম, আমি হাজার হাজার মানুষের সামনে ড্যান্স করছি। এটা কোনো কথা হলো? একটা পদ্ধতি তো আছে। আপনার সাথে আমার আদর্শের মিল না থাকতে পারে... কিন্তু আপনি ইচ্ছে করলেই তো এই পাগড়িকে অসম্মান করতে পারেন না। আমিও তো একটা দ্বীনি পরিবেশে কথা বলি, আপনি তো ইচ্ছে করলেই একজন হুজুরকে দিয়ে এভাবে নৃত্য করাতে পারেন না।

এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য তিনি সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, পায়ে ধরে বলছি, এ কাজগুলো করবেন না। মিথ্যা অপপ্রচার না করে আমি যদি বাস্ততে এসব করে থাকি, তাহলে সেটা বলেন... তখন মানুষ আমার থেকে দূরে থাকবে। কিন্তু আপনি কাল্পনিক আর মিথ্যা এডিটিং করে কেন আমার মাথা নিয়ে অন্যের ড্যান্সের জায়গায় লাগবেন? এগুলো থেকে আমাদের দূরে থাকতে হবে।

জনপ্রিয় র‍্যাপার লিল ইয়ার্টি ২০২১ সালের আগস্টে শিকাগোর ডাগলাস পার্কে আয়োজিত হিপহপ ফেস্ট ‘দ্য সামার স্মাশ ফেস্টিভ্যাল’–এ গেয়েছিলেন তিনি; সেই মঞ্চে ওঠার সময় ওই ভিডিওটি করা হয়েছিল। লিল ইয়ার্টির ভিডিওটি ২০২২ সালের ২০ জুন ইউটিউবে প্রকাশিত হয়েছে। মিম ভিডিও নিয়ে আলোচনার মধ্যে আসল ভিডিওটির ভিউ হু হু করে বাড়ছে। ভিডিওটি এখন পর্যন্ত ৫২ লাখের বেশিবার দেখা হয়েছে।

তবে এত দিন পর হঠাৎ করে কোন প্রেক্ষাপটে ভিডিওটি ‘ভাইরাল’ হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। গায়কের পাশাপাশি গীতিকার হিসেবেও পরিচিত ২৬ বছর বয়সী ইয়ার্টি। ২০১৫ সালে প্রকাশিত তার ‘ওয়ান নাইট’ গানটি শ্রোতৃমহলে আলোচিত হয়েছে।

 

সর্বশেষ সংবাদ