‘দরিদ্র মেয়েদের জরায়ু টাকার বিনিময়ে ভাড়া নেয় ধনীরা’

তসলিমা নাসরিন
তসলিমা নাসরিন  © ফাইল ছবি

সম্প্রতি সারোগোসি পদ্ধতিতে মা-বাবা হয়েছেন জনপ্রিয় তারকা দম্পতি প্রিয়াঙ্কা চোপড়া-নিক জোনাস। বর্তমান সময়ে সন্তান জন্মদানে সারোগেসি পদ্ধতি বেশ জনপ্রিয় হয়ে উঠলেও সমালোচনাও হচ্ছে অনেক। এবার সারোগেসি পদ্ধতি নিয়ে ক্ষেপেছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। এ পদ্ধতির কড়া সমালোচনা করে তিনি তার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন।

নিচে দ্যা ডেইলি ক্যাম্পাসের পাঠকদের জন্য তসলিমা নাসরিনের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

সারোগেসি বিজ্ঞানের চমৎকার একটা আবিস্কার বটে। তবে সারোগেসি ততদিন টিকে থাকবে, যতদিন সমাজে দারিদ্র টিকে থাকবে। দারিদ্র নেই তো সারোগেসি নেই। দরিদ্র মেয়েদের জরায়ু টাকার বিনিময়ে ন’মাসের জন্য ভাড়া নেয় ধনীরা। ধনী মেয়েরা কিন্তু তাদের জরায়ু কাউকে ভাড়া দেবে না। কারণ গর্ভাবস্থায় জীবনের নানা ঝুঁকি থাকে, শিশুর জন্মের সময়ও থাকে ঝুঁকি। দরিদ্র না হলে কেউ এই ঝুঁকি নেয় না।

আরও পড়ুন: আমি বেঁচে আছি: তসলিমা নাসরিন

গৃহহীন স্বজনহীন কোনও শিশুকে দত্তক নেওয়ার চেয়ে সারোগেসির মাধ্যমে ধনী এবং ব্যস্ত সেলিব্রিটিরা নিজের জিনসমেত একখানা রেডিমেড শিশু চায়। মানুষের ভেতরে এই সেলফিস জিনটি, এই নার্সিসিস্টিক ইগোটি বেশ আছে। এসবের উর্ধে উঠতে কেউ যে পারে না তা নয়, অনেকে গর্ভবতী হতে, সন্তান জন্ম দিতে সক্ষম হলেও সন্তান জন্ম না দেওয়ার সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন: তসলিমা নাসরিকে মৃত ঘোষণা ফেসবুক কর্তৃপক্ষের

সারোগেসিকে তখন মেনে নেবো যখন শুধু দরিদ্র নয়, ধনী মেয়েরাও সারোগেট মা হবে, টাকার বিনিময়ে নয়, সারোগেসিকে ভালোবেসে হবে। ঠিক যেমন বোরখাকে মেনে নেবো, যখন পুরুষেরা ভালোবেসে বোরখা পরবে। মেয়েদের পতিতালয়কে মেনে নেবো, যখন পুরুষেরা নিজেদের পতিত-আলয় গড়ে তুলবে, মুখে মেকআপ করে রাস্তায় ত্রিভঙ্গ দাঁড়িয়ে কুড়ি-পঁচিশ টাকা পেতে নারী-খদ্দেরের জন্য অপেক্ষা করবে। তা না হলে সারোগেসি, বোরখা, পতিতাবৃত্তি রয়ে যাবে নারী এবং দরিদ্রকে এক্সপ্লয়টেশানের প্রতীক হিসেবে।


সর্বশেষ সংবাদ