একটা ‘নাই’ ‘নাই’ সময় যাচ্ছে

আশফাক নিপুণ
আশফাক নিপুণ  © ফাইল ছবি

একটা ‘নাই’ ‘নাই’ সময় যাচ্ছে বাংলাদেশের উপর দিয়ে। রেহানা মারিয়াম নূর সিনেমা দেখে অনেকে এই সিনেমা নিয়ে আদিখ্যেতা দেখানোর কোন কারণ খুঁজে পান নাই। শুধু পান নাইয়ে শেষ হলেও হত, কিন্তু এই সিনেমা তাদের ভাষ্যমতে কান, নাক, গলা জিতে আসলেও কেন এটা ভাল সিনেমা না, বাংলাদেশে মুক্তি পেলনা কেন আগে, পরিচালকের এত কিসের ভাব এসব নিয়ে তাদের অভিযোগের আর সিনেমাহলে কম উপচে পড়া ভিড় নিয়ে তাদের তৃপ্তির অন্ত নাই।

যদিও শুধু আর্ট কেন, জগতের সকল বিষয় সাবজেক্টিভ, সবার সব বিষয় একসাথে ভাল লাগবে এটা স্বয়ং খোদাতালাও কখনো আশা করেন নাই।

ঠিক যেমন মালালার এক পাকিস্তানীকে বিয়ে করা নিয়ে ব্যক্তিগতভাবে লেখিকা তসলিমা নাসরিন খুশি হইতে পারেন না। আবার তার এই নাখোশ হওয়া নিয়ে সমাজের বড় একটা প্রগতিশীল অংশ প্রতিক্রিয়াশীল প্রতিক্রিয়া জানাতেও ভুলেন নাই।

প্রশ্নপত্র ফাঁস ঠেকানো যায় নাই, বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বকাপে একটা ম্যাচও জিততে পারে নাই, রাস্তায় নেমে জনগণ কয়দিন আগে বাস পায় নাই, নায়িকা পরীমণিকে দুইদফা অতিরিক্ত রিমাণ্ডে রাখার কারণ হাইকোর্ট খুঁজে পান নাই, আবার কার্টুনিস্ট কিশোরের উপর নির্যাতনেরও কোন প্রমাণও নাকি পিবিআই খুঁজে পান নাই। সবখানেই শুধু নাই নাই।

মন্দিরে কোরআন শরীফ রাখার ঘটনায় দেশব্যাপী যে হিন্দুদের মন্দিরে, বাড়িতে জ্বালাও পোড়াও ভাঙচুর হল, সেটা নিয়ে পত্রিকার পাতায় এখন তেমন কোন ফলোআপ নাই, যেন বা এই ধরনের ঘটনা ঘটেই নাই। ধর্ষণের স্বীকারোক্তি দিয়েও আপন জুয়েলার্সের মালিকের ছেলে সাজা পান নাই, বিচারক ৭২ ঘন্টা পরে ধর্ষণ মামলা নিতে বলেন নাই, যদিও সর্বোচ্চ বিচারালয় সুবিবেচকের মত এই বক্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও দেরি করেন নাই।

বিশ্বব্যাপী জ্বালানী তেলের দাম কমলেও বাংলাদেশে বেড়েছে, কমে নাই। এই বিষয়ে প্রশ্ন করা হলে বাণিজ্যমন্ত্রী সাফ জানিয়েছেন বসিয়ে বসিয়ে ভর্তুকি দেয়ার কোন প্রয়োজন সরকারের আর নাই।
ইভ্যালিতে পণ্য নাই, মালিকের হাতে নাকি টাকা নাই, ইভ্যালির মত অনেক ই-কমার্স প্রতিষ্ঠানেরও লাপাত্তা হওয়ার শেষ নাই। পাবলিকের মুখে মাস্ক নাই, কারণ নাকি করোনা নাই আবার হাসপাতালে সিটও খালি নাই কারণ ডেঙ্গু আসতে দেরী করে নাই।

চারিদিকে এত নাই নাই নিয়ে লিখতে লিখতে এখন মনে হচ্ছে এই পোষ্ট লেখারও কোন মানে নাই। বছর শেষ হতে বেশি বাকি নাই, তবুও নতুন বছর যে খুশির কোন বার্তা নিয়ে আসবে সেই আশা করারও খুব বেশি কারণ আসলে নাই।

লেখক: টিভি নাটক ও বিজ্ঞাপন নির্মাতা


সর্বশেষ সংবাদ