শিক্ষা মন্ত্রণালয় ১ম ২য় ৩য় বর্ষের শিক্ষার্থীদের কথা ভুলে গেছে

হেলাল খান
হেলাল খান  © টিডিসি ফটো

ইতোমধ্যে আপনারা অবগত আছেন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনলাইনে তাদের সকল সেমিস্টারের ফাইনাল পরীক্ষা সম্পন্ন করেছে। সময় মতো তারা স্নাতকও পাস করে যাবে। করোনার জন্য তাদের একটা দিনও নষ্ট হবে না। শিক্ষা জীবনেও কোন প্রভাব পড়বে না। যদি আগামী ৫ বছরেও শিক্ষাপ্রতিষ্ঠান না খোলে। দিনশেষে কিন্তু তারা আমাদের চেয়ে এগিয়ে আছে ও থাকবে।

এদিকে অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে স্নাতক চতুর্থ ও মাস্টার্সের পরীক্ষা নিচ্ছে। কিন্তু সরকার বা শিক্ষা মন্ত্রনালয় হয়ত ভুলেই গিয়েছে এ দেশে ১ম, ২য় ও ৩য় বর্ষেও শিক্ষার্থী রয়েছে। ভুলে গেছে বলেই তারা হয়ত আমাদের নিয়ে কিছু ভাবছে না।

আমার কথা হল স্বাস্থ্যবিধি মেনে স্নাতক ও মাস্টার্সের পরীক্ষা নেয়া গেলে স্বাস্থ্যবিধি মেনে ধারাবাহিকভাবে ৩য়, ২য় ও ১ম বর্ষের ও পরীক্ষাও নিতে হবে। আমাদের অধিকার অন্য কেউ আদায় করে দেবে না। আমাদের অধিকারের বিষয়ে আমাদেরকেই সচেতন হতে হবে।

এজন্য আমরা যে বেঁচে আছি এটা আমাদের বিশ্ববিদ্যালয়ের ভিসি স্যারদের, সরকারকে ও শিক্ষা মন্ত্রনালয়কে একবার জানান দেয়া দরকার। কারণ মাননীয় প্রধানমন্ত্রী বলছেন পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না। আমার তো মনে হয় পরিস্থিতি স্বাভাবিক হতে হতে আমরাই একদিন অস্বাভাবিক হয়ে যাবো!

এজন্য আমি একটা প্রস্তাব রেখে যাচ্ছি, জানুয়ারি মাঝামাঝিতে আমরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে একযোগে বিশ্ববিদ্যালয় মেইন ফটকে মানববন্ধন ও প্রশাসনিক ভবনে অবস্থান কর্মসূচি পালন করবো। আমার বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের ব্যানার ও কর্মসূচি সফল করার দায়িত্ব আমি নিতে পারবো।

এরকম এক/একাধিক দায়িত্বশীল দরকার প্রত্যেক বিশ্ববিদ্যালয় হতে। যারা কর্মসূচি সফল করতে আগ্রহী ও যারা চান যে স্বাস্থ্যবিধি মেনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেয়া হোক।

লেখক: শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়