সব ধর্মের জনগোষ্ঠীর জন্য ধর্মীয় শিক্ষা নিশ্চিত করা সময়ের দাবি

তানভ‌রি হাসান সৈকত
তানভ‌রি হাসান সৈকত  © ফাইল ফটো

বর্তমানে বাংলাদেশে আমাদের মুসলিমদের জন্য পবিত্র কোরআন শিক্ষা বিশেষত বাংলায় অনুবাদ এবং অনুবাদসহ সঠিকভাবে ধর্মীয় শিক্ষা নিশ্চিত করা অত্যন্ত প্রয়োজনীয়। তাহলে অন্ততপক্ষে যে কেউ আমাদের সামনে কোরআনের মনগড়া ব্যাখ্যা দাঁড় করাতে পারবে না। আজকে আমাদের কোরআন সম্পর্কে অজ্ঞতার কারণে যে কেউ ভুল ব্যাখ্যা দিয়ে ভুল পথে নিয়ে যেতে পারছে আমাদেরকে।

মুসলিম হিসেবে কোরআনের রেফারেন্স দিয়ে যেকোন ব্যাখ্যা দিলেই আমরা সহজে তা গ্রহণ করে নিচ্ছি। ব্যাখ্যার সত্যতা যাচাইয়ের জন্য হলেও আমাদের কোরআন সম্পর্কিত জ্ঞান থাকা জরুরি।

ভবিষ্যতে হয়তো এ ধরনের আরো সমস্যার সম্মুখীন হতে হবে এবং এই ধর্মীয় অজ্ঞতার কারণেই হয়তো আমরা ধর্মবিরোধী কার্যক্রমে লিপ্ত হবো অবচেতনেই। শুধু মুসলিমদের জন্যই নয় বরং অন্যান্য সকল ধর্মীয় জনগোষ্ঠীর জন্য যথাযথ ধর্মীয় শিক্ষাও নিশ্চিত করা সময়ের দাবি। কেবল যথাযথ ধর্মীয় জ্ঞান থাকলে কোন নির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠী দ্বারা প্রভাবিত হয়ে কেউ পথভ্রষ্ট হবে না।

উপমহাদেশীয় রাজনীতিতে এবং সামাজিক প্রেক্ষাপটে ধর্মীয় প্রভাব বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতীর্ণ হয়েছে। যেখানে ভৌগোলিকভাবেই আমরা ধর্মীয় জাতি তত্ত্বের ভিত্তিতে বিভাজিত হয়েছি, সেখানে ধর্মীয় রাজনীতি একেবারেই সহজ একটি সমীকরণ। সাধারণের কাছে ধর্মের গুরুত্ব সবসময়ই সবার উপরে। তাই ধর্মের ভুল ব্যাখ্যা ব্যবহার করে যাতে কেউ সাম্প্রদায়িক উস্কানি দিতে না পারে সে জন্য হলেও যথাযথ ধর্মীয় শিক্ষার বিকল্প নেই।

লেখক: ডাকসু’র সদ্য সাবেক সদস্য


সর্বশেষ সংবাদ