আলোচনা সভা কমান, কর্ম সভা বাড়ান

গোলাম রাব্বানী
গোলাম রাব্বানী  © ফাইল ছবি

বছরের পর বছর ধরে আমাদের দেশের মূল রাজনৈতিক দল ও সহযোগী সংগঠনসমূহ গড়ে বছরে শতাধিক সভা, সমাবেশ, আলোচনা সভা করে আসছেন। দুই একটি ব্যতিরেকে প্রায় সব সেইম মডেল, সেইম স্ট্রাকচার, সেইম সাবজেক্ট ম্যাটার। ২০-৪০% নিজেদের সুনাম, ৬০-৮০% প্রতিপক্ষের সমালোচনা, গীবত, কুৎসা রটনা।

স্থানীয় পর্যায়ে সংশ্লিষ্ট এলাকাভিত্তিক ও দেশব্যাপী জাতীয় জীবনে গণমানুষের নানাবিধ সমস্যা, সম্ভাব্য সমাধান, একান্ত প্রয়োজন, রাজনৈতিক দলগুলোর নেতৃবৃন্দের কাছে তাদের প্রত্যাশা, আশা-আকাঙ্ক্ষা নিয়ে মুক্ত আলোচনা, মত বিনিময়, পয়েন্ট নোট ডাউন, ফলোআপ কিছুই নেই।

লাখো লাখো মানুষের সমাবেশ করছেন। ছবির ফ্রেমে কানায় কানায় পূর্ণ। দলের রাজনৈতিক নেতাকর্মী-সমর্থক ও শুভাকাঙ্ক্ষীর বাইরে সাধারণ মানুষ কয়জন? কতজন সেখানে এই ভেবে গিয়েছেন যে, আজকে নেতাদের কাছে দেশ ও দশের কল্যাণে দিক নির্দেশনা মিলবে, অমুক তমুক সমস্যার সমাধান পাবো, নতুন আশার বাণী শুনবো, উন্নয়ন পরিকল্পনা জানবো।

আরও পড়ুন: বিএনপির সমাবেশের কারণে ছাত্রলীগের সম্মেলন দু'দিন এগিয়ে: কাদের

নিজদের রাজনৈতিক সক্রিয়তার জানান দিচ্ছেন বেশ ভাল, কিন্তু সেই সভা সমাবেশ থেকে দেশ, জাতি, সমাজ ইতিবাচক কল্যাণকর কিছু কি পাচ্ছে, আদৌ পেয়েছে? ভেবে দেখেছেন?

মেধা-মনন, ইতিবাচকতা, সৃজনশীলতা, সৃষ্টিশীলতার অভাবে দিন দিন রাজনৈতিক দল ও নেতা-কর্মীরা যে 'মাস পিপল' থেকে বিচ্ছিন্ন হয়ে স্রেফ নিজেদের ভেতর একটা নির্দিষ্ট আদর্শিক বলয় ও গন্ডীতে আড়ষ্ট হচ্ছেন, এটা কি তারা অনুধাবন করতে পারছেন? আলোচনা সভা কমান, কর্ম সভা বাড়ান। [ফেসবুক থেকে সংগৃহীত]

লেখক: সাবেক জিএস, ডাকসু


সর্বশেষ সংবাদ