ঢাবির চিঠি অবৈধ, ১১০ শিক্ষার্থী ভর্তি করা যাবে গণস্বাস্থ্য মেডিকেলে

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ
গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ  © ফাইল ছবি

ডা. জাফরুল্লাহ চৌধুরীর ‘গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ’ এ ৬০ জন পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা সংক্রান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দেওয়া দুটি চিঠি অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল মঞ্জুর করে মঙ্গলবার (২৮ জুন) রায় দেন বিচারপতি কাশেফা হোসেন ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার এ কে এম ফখরুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

পরে ব্যারিস্টার ফখরুল ইসলাম জানান, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজে ২০০৩ সালে ৮০ জন ছাত্র ভর্তির অনুমতি পায়। পরে ২০১০ সালে তা উন্নীত করে ১১০ জন পায়। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পরে তারা চিঠি দিয়ে বলে, ৫০ জনের বেশি ভর্তি করতে পারবে না। এ বিষয়ে আপিলের ভিত্তিতে ১০ জন বাড়িয়েছিল। ওই দুটি চিঠির বৈধতা প্রশ্নে হাইকোর্টে রিট করেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মুহিব উল্লাহ খন্দকার।

গত বছরের ২৪ নভেম্বর রুল জারি করেন হাইকোর্ট। পরবর্তীতে ওই রুলের শুনানি শেষে মঙ্গলবার রায় দেন হাইকোর্ট। এ রায়ের ফলে ওই মেডিকেল কলেজে ১১০ জন শিক্ষার্থী ভর্তি করা যাবে বলে জানান আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম।

মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠান সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ ২০২০ সালের ১৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধীভুক্ত হয়।

১৯৯৮ সালে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্ট্রি গণস্বাস্থ্য মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করে। প্রতিষ্ঠার শুরু থেকে মেডিকেল কলেজটি গণস্বাস্থ্য কেন্দ্রের অপর একটি প্রতিষ্ঠান গণ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ছিল। পরবর্তী সময়ে সরকারের নতুন আইন অনুযায়ী মেডিকেল কলেজটি সরকারী বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ হওয়া কথা থাকলেও এর কোন সুরাহা হয়নি। 

এমন পরিস্থিতিতে গত বছর ২০১৯ সালের ২০ জানুয়ারি ক্লাস,পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে কর্মবিরতিতে যান হাসপাতালের সকল ইন্টার্ন চিকিৎসক ও জুনিয়র অফিসারগণ। পরবর্তীতে ৩ আগষ্ট কতৃপক্ষের লিখিত আশ্বাসে ক্লাস,পরীক্ষা এবং হাসপাতালের নিয়মিত কার্যক্রমে মনোনিবেশ করে সকল শিক্ষার্থী এবং ডাক্তারগণ।


সর্বশেষ সংবাদ