মেডিকেলের দ্বিতীয় মাইগ্রেশনের তালিকা প্রকাশ কবে—জানাল অধিদপ্তর

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

সরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তিতে দ্বিতীয় দফায় মাইগ্রেশনের তালিকা আগামী সপ্তাহে প্রকাশ করা হতে পারে। আগামী ৯ ফেব্রুয়ারি প্রথম দফায় মাইগ্রেশন প্রক্রিয়া শেষ হবে।

জানা গেছে, সরকারি মেডিকেলে ভর্তি শেষে ৭১টি আসন ফাঁকা রয়েছে। এই আসনগুলোর মধ্যে প্রথম দফার মাইগ্রেশনে ৬৩ জন ভর্তির সুযোগ পান। সুযোগপ্রাপ্তদের আগামী ৯ ফেব্রুয়ারির মধ্যে ভর্তির নির্দেশনা দেওয়া হয়েছে। এরপর দ্বিতীয় দফার মাইগ্রেশনের তালিকা প্রকাশ করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। 

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সরকারি মেডিকেলের দ্বিতীয় দফার মাইগ্রেশনের তালিকা আগামী সপ্তাহে প্রকাশ করা হতে পারে। ১২ ফেব্রুয়ারির পর তালিকা প্রকাশ করা হতে পারে বলেও জানান তিনি।

প্রথম দফার মাইগ্রেশন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, অপেক্ষমাণ তালিকা হতে যে সকল শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন তাদেরকে নির্বাচিত মেডিকেল কলেজের অধ্যক্ষের দপ্তরে আগামী ০২ মার্চ থেকে ০৯ মার্চের মধ্যে যোগাযোগ করে ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ভর্তির ক্ষেত্রে অধিদপ্তরের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তির অন্যান্য শর্তাবলি অপরিবর্তিত থাকবে। এছাড়াও অপেক্ষমাণ তালিকা ও অভিপ্রায়ণের (মাইগ্রেশন) ফল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট থেকে জানতে পারবেন শিক্ষার্থীরা।

এর আগে গত ১৮ ফেব্রুয়ারি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেলের জন্য উত্তীর্ণদের ভর্তি প্রক্রিয়া শুরু হয়। যা চলে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। গত ১১ ফেব্রুয়ারি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়।  ভর্তি পরীক্ষায় পাস করেছেন ৪৯  হাজার ৯২৩ জন শিক্ষার্থী। সরকারি মেডিকেলে সুযোগপ্রাপ্তদের মধ্যে মেয়েরা এগিয়ে। এ বছর ৩ হাজার ৬৮ জন মেয়ে সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবেন। আর সরকারি মেডিকেলে চান্সপ্রাপ্ত ছেলের সংখ্যা ২ হাজার ৩১২ জন।


সর্বশেষ সংবাদ