বুয়েটের আদলে মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তা 

পরীক্ষার হলে শিক্ষার্থীরা
পরীক্ষার হলে শিক্ষার্থীরা  © ফাইল ফটো

ভবিষ্যতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আদলে মেডিকেল ভর্তি পরীক্ষা নিতে চায় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। প্রকৃত মেধাবীদের চিকিৎসক হওয়ার সুযোগ তৈরি করে দিতে এই উদ্যোগ নেওয়ার কথা ভাবা হচ্ছে। তবে এটি ভবিষ্যত পরিকল্পনা বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

স্বাস্থ্য শিক্ষা অধিপ্তরের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তিযোগ্য শিক্ষার্থীদের বাছাই করা হয় এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষার মাধ্যমে। এই প্রক্রিয়ার ফলে অনেক মেধাবী ভর্তি পরীক্ষায় ভালো করতে পারেন না। এমসিকিউয়ের মাধ্যমে নির্দিষ্ট কিছু বিষয় আয়ত্ত করে অনেকেই মেডিকেলে এমবিবিএস পড়ার সুযোগ পান।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা ফেব্রুয়ারিতে

তারা জানান, ভর্তি পরীক্ষার ফল প্রকাশের পর যারা ১০ থেকে ২০ হাজার সিরিয়ালের মধ্যে থাকেন তাদের অনেকেই পরবর্তীতে ঢাবি-বুয়েটসহ দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পান। কোনো কারণে তারা এক ঘণ্টার এমসিকিউতে ভালো করতে না পারায় মেডিকেলে পড়ার সুযোগ পান না। এতে মেধাবী শিক্ষার্থী পাওয়া থেকে বঞ্চিত হয় মেডিকেল কলেজগুলো। তাই মেডিকেল ভর্তি পরীক্ষা বুয়েটের আদলে দুই ধাপে আয়োজন করা যায় কি না তা ভাবা হচ্ছে। 

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ‘২০২২-২৩ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তিতে মেধাতালিকায় ১০ হাজারের উপরে থাকা অনেকেই ঢাবিতে চান্স পেয়েছে। তারা মেধাবী। এমসিকিউ এর পাশাপাশি পরীক্ষায় লিখিত অংশ থাকলে তারা হয়তো ভালো করত। আমরা চাই প্রকৃত মেধাবীরাই মেডিকেলে পড়ার সুযোগ পাক।’

আরও পড়ুন: মেডিকেল ভর্তির নীতিমালায় পরিবর্তন আসছে

ওই কর্মকর্তা আরও বলেন, ‘বুয়েটের আদলে মেডিকেল ভর্তি পরীক্ষা দুই ধাপে আয়োজন করার বিষয়টি আলোচনা করা প্রয়োজন। বুয়েট এবং ঢাবি এমসিকিউয়ের পাশাপাশি শিক্ষার্থী বাছাই করতে লিখিত পরীক্ষাও নেয়। মেডিকেলেও এই প্রক্রিয়া অনুসরণ করা দরকার। তাহলে আমরাও বেশি বেশি মেধাবী চিকিৎসক তৈরি করতে পারব।’


সর্বশেষ সংবাদ