০৯ মার্চ ২০২৩, ১৭:৫২

ফলোন্নয়নধারী ও অনিয়মিতদের মেডিকেল ভর্তি পরীক্ষার সুযোগ বহালের দাবি

ফলোন্নয়নধারী ও অনিয়মিতদেরকে মেডিকেলের ভর্তি পরীক্ষার সুযোগ বহালের দাবি  © টিডিসি ফটো

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় ফলোন্নয়ন দেওয়া ও অনিয়মিত (ইয়ার ড্রপ) শিক্ষার্থীদেরকে মেডিকেলের ভর্তি পরীক্ষার সুযোগ বহালের দাবি জানিয়েছেন মেডিকেলে ভর্তিচ্ছু একদল শিক্ষার্থী।

আজ বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি ) রাজু ভাস্কর্যের পাদদেশে এই মানববন্ধন করেন শিক্ষার্থীরা। গতকাল বুধবার (৮ মার্চ) একই জায়গায় একই দাবিতে মানববন্ধন করেন ওই শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা দাবি করেন, স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তির ফলে দীর্ঘ এক বছর ধরে মেডিকেল ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়া শিক্ষার্থীরা আগামীকাল শুক্রবার (১০ মার্চ) অনুষ্ঠিত হতে যাওয়া ভর্তি পরীক্ষা দেওয়ার অযোগ্য বলে বিবেচিত হয়েছেন। ফলে এক হাজার টাকা দিয়ে ভর্তি পরীক্ষার আবেদন করা সত্ত্বেও পরীক্ষার প্রবেশপত্র উত্তোলন করতে পারেনি শিক্ষার্থীরা।

আরও পড়ুন: ভর্তি শেষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু জুনে

মানববন্ধনে শিক্ষার্থীরা ফলোন্নয়ন দেওয়া ও অনিয়মিত শিক্ষার্থীদেরকে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার যৌক্তিকতা তুলে ধরেন । চলতি বছরে মেডিকেল ভর্তি পরীক্ষায় ফলোন্নয়ন দেওয়া ও অনিয়মিত শিক্ষার্থীদের থেকে এক হাজার টাকা ফিসহ আবেদন গ্রহণ করা সত্ত্বেও ভর্তি পরীক্ষার প্রবেশ পত্র না দেওয়ার সিদ্ধান্ত সম্পূর্ণ অমানবিক ও অনৈতিক দাবি করেন শিক্ষার্থীরা।

কবি নজরুল সরকারি কলেজের এক শিক্ষার্থী বলেন, আগামীকাল সকালে আমাদের ভর্তি পরীক্ষা। আমরা উচ্চ মাধ্যমিকে ইয়ার গ্যাপ দিয়েছি, কেউ খারাপ রেজাল্টের জন্য কেউ বা অসুস্থতার জন্য, আর কারও বাবা-মা  মারা যাওয়ার কারণে। স্বাস্থ্য অধিদপ্তরের অযৌক্তিক সিদ্ধান্তের জন্য হাজারো শিক্ষার্থী পরীক্ষা দিতে পারছে না। অনেকে পরীক্ষার জন্য আবেদন করেছে, কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর ঘোষণার জন্য পরীক্ষায় বসতে পারবে না।

আরও পড়ুন: জরাজীর্ণ টেবিল-নেই পর্যাপ্ত চেয়ারও, শিক্ষার্থীরা পড়ছেন ফ্লাশ লাইটের আলোয়

আরেক শিক্ষার্থী বলেন, স্বাস্থ্য অধিদপ্তর পূর্ববর্তী নির্দেশনা ছাড়াই হুট করে সিদ্ধান্ত নেওয়ায় হাজারো শিক্ষার্থী এতদিন প্রস্তুতি নিয়ে বেকার পড়ে আছে। যেখানে বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি নিলে একজন শিক্ষার্থী সকল বিশ্ববিদ্যালয় এবং ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারে , সেখানে আমরা এক বছর পড়ার পর আমাদের মেডিকেল বা বিশ্ববিদ্যালয়ে পড়ার পথ রুদ্ধ হয়ে গেছে।

উল্লেখ্য গত ৭ মার্চ স্বাস্থ্য অধিদপ্তর থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, উচ্চ মাধ্যমিক (এইচএসসি/সমমান) পরীক্ষা পাসের পূর্ববর্তী দুই বছরের মধ্যে মাধ্যমিক (এসএসসি/সমমান) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যা বিগত বছরগুলোতে মেডিকেল ভর্তি পরীক্ষায় উচ্চ মাধ্যমিক পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার শর্ত ছিল। মাধ্যমিক পাসের পরবর্তী দুই বছরের মধ্যে কোনো কারণে উচ্চ মাধ্যমিক পাস করতে না পারা শিক্ষার্থীরা এবার মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য অযোগ্য বলে বিবেচিত হবে, যদিও তারা এক হাজার টাকা দিয়ে আবেদন করেছিল।