দাখিল পরীক্ষাও শুরু ১৯ জুন, সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

দাখিল পরীক্ষা
দাখিল পরীক্ষা  © প্রতীকী ছবি

এসএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণার পর এবার ২০২২ সালের দাখিল পরীক্ষারও তারিখ ঘোষণা করা হয়েছে। এই পরীক্ষাও আগামী ১৯ জুন থেকে শুরু হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। এর আগে ১৩ এপ্রিল থেকে ফরম পূরণ শুরু হবে। এবার পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা (টেস্ট) হবে না। তার বিকল্প হিসেবে প্রস্তুতিমূলক পরীক্ষা হবে।

মঙ্গলবার (১ মার্চ) মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে দাখিল পরীক্ষার্থীদের পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রকাশ করে এসব তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, চলতি বছরের দাখিল পরীক্ষা আগামী ১৯ জুন থেকে শুরু হচ্ছে বলে সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এর আগে ১৩ এপ্রিল থেকে দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হবে। আর পরীক্ষার্থীদের প্রস্তুতিমূলক পরীক্ষায় বসতে হবে ১৯ মে থেকে। চলতি বছর দাখিল পরীক্ষায় প্রতি বিভাগের পরীক্ষার্থীদের তিনটি বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে। আর বাকি বিষয়গুলোতে পরীক্ষা হবে। দাখিলে চূড়ান্ত পরীক্ষায় প্রতি বিষয়ের পরীক্ষা হবে দুই ঘণ্টা।

জানা গেছে, সাধারণ দাখিল পরীক্ষার্থীদের যেসব বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে তা হলো কুরআন মাজিদ ও তাজভিদ, হাদিস শরিফ, আকাইদ ও ফিকহ, ইসলামের ইতিহাস, বাংলা প্রথম পত্র, বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র, ইংরেজি দ্বিতীয় পত্র ও ঐচ্ছিক বিষয়। এ বিভাগের পরীক্ষার্থীদের আরবি প্রথম পত্র ও আরবি দ্বিতীয় পত্র ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষায় সাবজেক্ট ম্যাপিং করা ফল দেয়া হবে।

বিজ্ঞান বিভাগের দাখিল পরীক্ষার্থীদের যেসব বিষয়ের পরীক্ষা দিতে হবে তা হলো, কুরআন মাজিদ ও তাজভিদ, হাদিস শরিফ, পদার্থবিজ্ঞান, রসায়ন, বাংলা প্রথমপত্র, বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র, ইংরেজি দ্বিতীয় পত্র, গণিত, নৈর্বাচনিক বিষয় একটি ও ঐচ্ছিক বিষয় একটি। আর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আরবি প্রথম পত্র, আরবি দ্বিতীয় পত্র, আকাইদ ও ফিকগ বিষয়ের সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে।

মুজাব্বিদ বিষয়ের পরীক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় যে বিষয়ের পরীক্ষায় বসতে হবে তার মধ্যে আছে, কুরআন মাজিদ ও তাজভিদ, হাদিস শরিফ, আকাইদ ও ফিকহ, তাজভিদ নসর ও নজম, বাংলা প্রথম পত্র, বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র, ইংরেজি দ্বিতীয় পত্র, গণিত, ঐচ্ছিক বিষয় একটি। আর এ বিভাগে যে বিষয়গুলো সাবজেক্ট ম্যাপিং হবে তা হলো, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র, আইসিটি। এ বিভাগে কিরাআতে তারতিল ও হাদর পরীক্ষা হবে মৌখিক।

হিফজুল কুরআন বিভাগের পরীক্ষার্থীদের যেসব বিষয়ে পরীক্ষা বসতে হবে তা হলো, কুরআন মাজিদ ও তাজভিদ, হাদিস শরিফ, আকাইদ ও ফিকহ, তাজভিদ, বাংলা প্রথম পত্র, বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র, ইংরেজি দ্বিতীয় পত্র, গণিত, ঐচ্ছিক বিষয় একটি। এ বিভাগের সবজেক্ট ম্যাপিং যেসব বিষয়ে হবে তা হলো, আরবি প্রথম পত্র, আরবি দ্বিতীয় পত্র, আইসিচি। এ বিভাগে হিফজুল কুরআন দাওর পরীক্ষা হবে মৌখিক।

শিক্ষাবোর্ড জানিয়েছে, দাখিল পরীক্ষা হবে ২০২২ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুসারে। দাখিলে যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা আছে, সেসব বিষয়ে ৪৫ নম্বরে এবং যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের পরীক্ষা হবে। তবে, ইংরেজি প্রথম পত্রে ৫০ ও দ্বিতীয়পত্রে ৫০ নম্বরে পরীক্ষা হবে।

এবার পরীক্ষা হবে দুই ঘণ্টার। এর মধ্যে এমসিকিউ (বহু নির্বাচনী প্রশ্ন) অংশের সময় ২০ মিনিট এবং রচনামূলক বা সৃজনশীল অংশের সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। স্বাভাবিক সময়ে যেসব বিষয়ের ১০০ নম্বরের পরীক্ষা ৩ ঘণ্টায় হতো।

সিলেবাস দেখতে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ