মাদ্রাসার লাইব্রেরিয়ানরাও পাচ্ছেন শিক্ষকের মর্যাদা

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ  © লোগো

স্কুল-কলেজের পর এবার মাদ্রাসার লাইব্রেরিয়ান ও সহকারী লাইব্রেরিয়ানরাও শিক্ষকের মর্যাদা পাচ্ছেন। দাখিল মাদ্রাসায় নিয়োগ পাওয়া সহকারী লাইব্রেরিয়ান-ক্যাটালগার পদের নাম হবে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ও আলিম মাদ্রাসার লাইব্রেরিয়ান পদের নাম গ্রন্থাগার প্রভাষক হচ্ছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে এসব পদে নিয়োগের জন্য প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেওয়া হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ইতোমধ্যে এ সংক্রান্ত একটি কমিটি গঠন করেছে। কমিটি এসব নির্দেশনা দিয়ে শিগগিরই আদেশ জারি করবে।

জানা গেছে, স্কুল-কলেজের এমপিও নীতিমালায় লাইব্রেরিয়ান ও সহকারী লাইব্রেরিয়ান পদ দুটিকে শিক্ষক পদমর্যাদা দেয়ার পর এই পদে নিয়োগ প্রক্রিয়া এনটিআরসিএর উপর ন্যাস্ত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এরপর মাদ্রাসার লাইব্রেরিয়ান ও সহকারী লাইব্রেরিয়ানদেরও শিক্ষক মর্যাদা দেয়া হচ্ছে।

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অংশ হিসেবে এ দুটি পদে এনটিআরসিএ সিলেবাস প্রণয়ন করে শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এ পদগুলোতে নিবন্ধন পরীক্ষা নেওয়ার পর নিবন্ধিত প্রার্থীদের নিয়োগের জন্য সুপারিশ করা হবে।

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসায় লাইব্রেরিয়ান ও সহকারী লাইব্রেরিয়ান পদে নিয়োগে বেশকিছু দিন ধরে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের প্রতিনিধি মনোনয়ন করা হচ্ছিল না। ফলে অনেক প্রার্থী আবেদন করলেও নিয়োগ প্রত্যাশীদের নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারছিল না মাদ্রাসাগুলো।

এ পদগুলোতে নিয়োগ বন্ধ রাখার নির্দেশনা ছিল শিক্ষা মন্ত্রণালয়ের পরে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে এ পদগুলোতে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে সিদ্ধান্ত চেয়েছিল অধিদপ্তর।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর বলেছে, মাদ্রাসার লাইব্রেরিয়ান ও সহকারী গ্রলাইব্রেরিয়ানদের শিক্ষক মর্যাদা দেয়া হলে তাদের নিয়োগ কিভাবে হবে সে বিষয়ে একটি খসড়া নীতিমালা তৈরি করে তা শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: মাদ্রাসায় গ্রন্থাগারিক-সহকারী গ্রন্থাগারিক নিয়ে সিদ্ধান্ত শিগগির: মন্ত্রণালয়


সর্বশেষ সংবাদ