মাইকেল মধুসূদনের ১৯৮তম জন্মদিন আজ

মাইকেল মধুসূদন দত্ত
মাইকেল মধুসূদন দত্ত  © সংগৃহীত

মাইকেল মধুসূদন দত্তের ১৯৮তম জন্মবার্ষিকী আজ। ১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোরের কেশবপুর উপজেলার কপোতাক্ষ নদতীরে সাগরদাঁড়ির বিখ্যাত দত্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা রাজনারায়ণ দত্ত ছিলেন জমিদার। মা জাহ্নবী দেবী।

কবির জন্মদিনকে ঘিরে প্রতিবছর সপ্তাহব্যাপী মধুমেলার আয়োজন করা হলেও এবার করোনার কারণে সেটির আয়োজন হচ্ছে না। তবে দিনটি উপলক্ষে সীমিত পরিসরে যশোর জেলা প্রশাসনের পক্ষ থেকে আলোচনা ও ছোট সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে এসব অনুষ্ঠান সম্পন্ন হবে। অনুষ্ঠানস্থলে ১০০ জনের কম উপস্থিতি থাকবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

আরও পড়ুন- বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ঢাবি প্রো-ভিসি অধ্যাপক সামাদ

মধুসূদন দত্তকে বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব গণ্য করা হয়। আধুনিক বাংলা কবিতার জনক ও যুগস্রষ্টা কবি তিনি। তিনি বাংলা সাহিত্যে সনেট, চতুর্দশপদী কবিতা এবং মহাকাব্য সৃষ্টি করেছেন। তার অমর সৃষ্টি মেঘনাদবধ কাব্য। অমিত্রাক্ষর ছন্দে রামায়ণ উপাখ্যান অবলম্বনে রচিত মহাকাব্যটি। 

তার অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থাবলি হলো দ্য ক্যাপটিভ লেডি, শর্মিষ্ঠা, কৃষ্ণকুমারী (নাটক), পদ্মাবতী (নাটক), বুড়ো শালিকের ঘাড়ে রোঁ, একেই কি বলে সভ্যতা, তিলোত্তমাসম্ভব কাব্য, বীরাঙ্গনা কাব্য, ব্রজাঙ্গনা কাব্য, চতুর্দশপদী কবিতাবলী, হেকটর বধ ইত্যাদি।

মধুসূদনের প্রাথমিক শিক্ষা শুরু হয় মা জাহ্নবী দেবীর কাছে। জাহ্নবী দেবীই তাকে রামায়ণ, মহাভারত, পুরাণ প্রভৃতির সঙ্গে সুপরিচিত করে তোলেন। সাগরদাঁড়ির পাশের গ্রাম শেখপুরা মসজিদের ইমাম মুফতি লুৎফুল হকের কাছে তার প্রাথমিক শিক্ষা শুরু হয়। ১৩ বছর বয়সে মদুসূদন দত্ত কলকাতা যান এবং স্থানীয় একটি স্কুলে কিছুদিন পড়াশোনার পর তিনি সে সময়কার হিন্দু কলেজে (বর্তমানে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়) ভর্তি হন। তিনি বাংলা, ফরাসি ও সংস্কৃত ভাষায় শিক্ষালাভ করেন। এরপর তিনি কলকাতার বিশপস কলেজে অধ্যয়ন করেন। এখানে তিনি গ্রিক, লাতিন ও সংস্কৃত ভাষা শেখেন। পরে আইনশাস্ত্রে পড়ার জন্য তিনি ইংল্যান্ড যান।

আরও পড়ুন- সাহিত্য চর্চা সমাজ ও রাষ্ট্রকে আলোকিত করে: চবি উপাচার্য

১৮৪৩ সালে রেভারেন্ড কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের নিকট মধুসূদন খ্রিষ্টধর্ম গ্রহণের ইচ্ছা ব্যক্ত করেন। এরপর ওই বছরই ১৩ ফেব্রুয়ারি মিশন রো-তে অবস্থিত ওল্ড মিশন চার্চ নামে এক অ্যাংলিক্যান চার্চে গিয়ে তিনি খ্রিষ্টধর্ম গ্রহণ করেন। তাকে দীক্ষিত করেছিলেন পাদ্রী ডিলট্রি। তিনিই তার ‘মাইকেল’ নামকরণ করেন। 

জমিদার পরিবারে জন্মগ্রহণ করেও শুধুমাত্র সাহিত্যকে ভালোবেসে সমাজ ও সংসার থেকে বঞ্চনা পেয়েছেন মধুসূদন দত্ত। জীবনের সিংহভাগ সময়ই তার কেটেছে আর্থিক অনটনে। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় মারা যান তিনি।


সর্বশেষ সংবাদ