ঢাবির ভর্তি পরীক্ষায় সেরাদের মধ্যে সেরা প্রতীক, কত নম্বর পেলেন

ঢাবির চার ইউনিটে সেরা হওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ইউনিটের প্রতীক রসূল সর্বোচ্চ নম্বর পেয়েছেন
ঢাবির চার ইউনিটে সেরা হওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ইউনিটের প্রতীক রসূল সর্বোচ্চ নম্বর পেয়েছেন  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে চারটি ইউনিটে ৮৮.৯৯ শতাংশ ভর্তিচ্ছু পাসই করতে পারেননি। বৃহস্পতিবার (২৮ মার্চ) অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এ ফল প্রকাশ করেন। এতে সব ইউনিটে সেরাদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন বিজ্ঞানের প্রতীক রসূল।

প্রকাশিত ফল অনুযায়ী, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ লাখ ২ হাজার জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পাসের সংখ্যা ১০ হাজার ২৭৫ জন। পাসের হার ১০.০৭ শতাংশ। আসন রয়েছে ২ হাজার ৯৩৪টি। ইউনিটটিতে মানবিক শাখা থেকে প্রথম হয়েছেন খুলনার সরকারি এম এম সিটি কলেজের প্রিয়ন্তি মণ্ডল। তাঁর প্রাপ্ত ১০৫ দশমিক ২৫ নম্বরের মধ্যে মূল পরীক্ষায় পেয়েছেন ৮৫ দশমিক ২৫। 

বিজ্ঞান শাখা থেকে প্রথম ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী জুবায়দা জাহানের প্রাপ্ত নম্বর ১০২ দশমিক ৩৪। এরমধ্যে মূল পরীক্ষায় ৮৩ পেয়েছেন। ব্যবসায় শিক্ষা থেকে প্রথম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের ইসরাত জাহানের প্রাপ্ত নম্বর ৯৬। এর মধ্যে মূল পরীক্ষায় তার নম্বর ৭৬।

চার ইউনিটে সেরা হওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ইউনিটের প্রতীক রসূল সর্বোচ্চ ১১১ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। আর দ্বিতীয় স্থানে থাকা ব্যবসায় শিক্ষা ইউনিটের অথৈ ধরের প্রাপ্ত নম্বর ১০৫ দশমিক ৫০। এরপরে থাকা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের প্রিয়ন্তি মণ্ডলের নম্বর ১০৫ দশমিক ২৫।

বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন। পাসের হার ৮.৮৯ শতাংশ। এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ৮৫১টি। এতে প্রথম হওয়া নটর ডেম কলেজের ছাত্র প্রতীক রসূলের প্রাপ্ত নম্বর ১১১ দশমিক ২৫। এর মধ্যে মূল পরীক্ষায় ৯১ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ছিল ১১০০৭৩৭। তিনি তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় হয়েছেন দ্বিতীয়।

এই ইউনিটে মানবিকে প্রথম হয়েছেন লক্ষ্মীপুর সরকারি কলেজের ছাত্রী নাফিসা তাবাসসুম। তাঁর ৯৮ দশমিক ৫০ নম্বরের মধ্যে মূল পরীক্ষায় পেয়েছেন ৭৮ দশমিক ৫০। আর ব্যবসায় শিক্ষায় প্রথম মতিঝিলের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সাদিয়া আফরিনের নম্বর ৯৪, যার মধ্যে মূল পরীক্ষায় পেয়েছেন ৭৪।

ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষায় ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পাস করেছেন চার হাজার ৫৮২ জন। পাসের হার ১৩.৩৩ শতাংশ। এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ৫০টি। এতে প্রথম সরকারি কমার্স কলেজের ছাত্রী অথৈ ধরের প্রাপ্ত নম্বর ১০৫ দশমিক ৫০। এর মধ্যে মূল পরীক্ষায় ৮৫ দশমিক ৫০ পেয়েছেন। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ছিল ৩২০৩৪৫১।

এই ইউনিটে বিজ্ঞানে প্রথম বি এ এফ শাহীন কলেজের মাহতাব সরকারের প্রাপ্ত নম্বর ৯২ দশমিক ৫০। এরমধ্যে মূল পরীক্ষায় নম্বর ৭২ দশমিক ৫০। আর মানবিকে প্রথম রাজশাহী ক্যাডেট কলেজের রিদওয়ানুল করিমের নম্বর ১০১। এর মধ্যে মূল পরীক্ষায় ৮১ পেয়েছেন।

এদিকে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পাস করেছেন ৫৩০ জন। পাসের হার ১১.৭৫ শতাংশ। এ ইউনিটে আসন রয়েছে ১৩০টি। এ ইউনিটে প্রথম ঢাকার বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ কলেজের মো. বাঁধন তালুকদারের প্রাপ্ত নম্বর ৯৮ দশমিক ১৬। এর মধ্যে মূল পরীক্ষায় ৭৯ নম্বর পেয়েছেন। ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ছিল ৫১০৬৩৮১।

আরো পড়ুন: ঢাবি ভর্তি: চান্সপ্রাপ্তদের করণীয় কী, যা করবেন অপেক্ষমাণরা

এ ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, চার ইউনিটে সেরা হওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ইউনিটের প্রতীক রসূল সর্বোচ্চ ১১১ দশমিক ২৫ নম্বর পেয়েছেন। আর দ্বিতীয় স্থানে থাকা ব্যবসায় শিক্ষা ইউনিটের অথৈ ধরের প্রাপ্ত নম্বর ১০৫ দশমিক ৫০। এরপরে থাকা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের প্রিয়ন্তি মণ্ডলের নম্বর ১০৫ দশমিক ২৫।

জানা গেছে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ শুরু হবে আগামী ৩ এপ্রিল। এদিন বিকেল ৩টা হতে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে পারবেন। আগামী ১ এপ্রিল হতে শিক্ষার্থীরা তাদের ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। 

বিভিন্ন কোটায় আবেদনকারীদের ফরম পূরণ শুরু হবে আগামী ২১ এপ্রিল। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ নবীন শিক্ষার্থীদের ক্লাস আগামী ১ জুলাই থেকে শুরু হবে। 


সর্বশেষ সংবাদ