জনপ্রিয় হয়ে উঠছে জাপানের উদ্ভাবিত ‘ফ্যান জ্যাকেট’

  © সংগৃহীত

তীব্র গরম থেকে বাঁচতে এবারের গ্রীষ্মে জনপ্রিয় হয়ে উঠেছে জাপানের উদ্ভাবিত ফ্যান জ্যাকেট। দেশটির “দ্য ডি রিগুর” অঞ্চল ছাড়াও আশপাশের অঞ্চলে এমনকি বিভিন্ন দেশে জ্যাকেটটি জনপ্রিয়তা পেয়েছে। এটি এত বেশি জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হলো এতে আছে বৈদ্যুতিক পাখা (ফ্যান)।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, জ্যাকেট থেকে চারপাশে বাতাস প্রবাহিত করে ভেতরে থাকা পাখা। মৃদু বাতাসের সঙ্গে এটি ব্যবহারকারীকে স্বস্তি দেয়। অসহনীয় গরম ও বাড়তে থাকা তাপমাত্রায় শীতল ও নিরাপদ থাকতে তাই এই জ্যাকেটের দিকে ঝুঁকছেন অনেকেই।

প্রকৌশলী হিরোশি ইশিগায়া এই জ্যাকেটের উদ্ভাবক। সনি থেকে অবসরের পর ১৯৮৮ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ভ্রমণের সময় তার মধ্যে এ ধরনের উদ্ভাবনের বিষয়টি মাথায় আসে। নতুন ভবনগুলোতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহারের প্রসার ঘটার ফলে বৈশ্বিক উষ্ণায়ন আরও বাড়বে বলে ধারণা করেছিলেন তিনি।

এরই ধারাবাহিকতায় এই ফ্যান জ্যাকেট প্রথম ২০০৪ সালে বাজারে আনেন তিনি। এই জ্যাকেট তখন “এয়ার কন্ডিশনড ক্লোথ” হিসেবে পরিচিতি পায়। বাজারে ফ্যান জ্যাকেটের বেশ কিছু মডেল রয়েছে। যার মধ্যে সবচেয়ে শক্তিশালী ব্যাটারির মডেলটি টানা ৬০ ঘণ্টা বাতাস দিতে পারে।

প্রথম দিকে, গ্রীষ্মের গরমের মধ্যে জ্যাকেট পরার বিরোধিতা করেছিলেন অনেকেই। এর সঙ্গে জ্যাকেটের মডেলেও কিছু ত্রুটি ছিল। তবে ২০০৯ সালের দিকে এই জ্যাকেট জনপ্রিয়তা পেতে শুরু করে।

 

সর্বশেষ সংবাদ