জিপিএ-৫ পাওয়া ৮৭৬ শিক্ষার্থী চট্টগ্রামে কলেজ পায়নি

চট্টগ্রাম শিক্ষাবোর্ড
চট্টগ্রাম শিক্ষাবোর্ড  © সংগৃহীত

চট্টগ্রামে এবার জিপিএ-ফাইভ পাওয়া ৮৭৬ জন শিক্ষার্থী ভর্তির জন্য কোনো কলেজ পায়নি। তাদের সবাই বিজ্ঞানের শিক্ষার্থী। শিক্ষাবোর্ড থেকে বলছে, শিক্ষার্থীরা কলেজ পছন্দের ক্ষেত্রে ৫-৬টির বেশি নির্বাচন করেনি। যদি ১০টি কলেজ নির্বাচন করতো তাহলে এই সমস্যা হতো না। তবে সব শিক্ষার্থী কলেজে ভর্তির সুযোগ পাবে বলে বোর্ড থেকে জানানো হয়েছে।

তথ্য অনুযায়ী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন কলেজগুলোতে একাদশে ভর্তির জন্য এক লাখ ২৪ হাজার ৭০৭ শিক্ষার্থী অনলাইনে আবেদন করে। এর মধ্য থেকে কলেজে ভর্তির জন্য প্রথম তালিকায় নির্বাচিত হয়েছে ১ লাখ ১৮ হাজার ১৬৭ জন। ৬ হাজার ৫৪০ শিক্ষার্থী আবেদন করেও প্রথম তালিকায় কলেজ পায়নি।

আর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার এসএসসি পাস করেছে মোট ১ লাখ ৪৪ হাজার ৫৫০ জন শিক্ষার্থী। সে হিসাবে আবেদন করেও প্রথম তালিকায় ঠাঁই না পাওয়া শিক্ষার্থীর সংখ্যা দাঁড়ায় ১৯ হাজার ৮৪৩ জন।

এবিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক জাহেদুল হক বলেন, সব মিলিয়ে কলেজগুলোর মোট আসন সংখ্যার তুলনায় আবেদনকারীর সংখ্যা কম। এ কারণে সামগ্রিকভাবে চট্টগ্রামের কলেজগুলোতে আসন সংকট হবে না। অনেকেই কাঙ্ক্ষিত কলেজ হয়তো পাবে না। তবে সব শিক্ষার্থীই কলেজে ভর্তির সুযোগ পাবে। যারা প্রথম তালিকায় মনোনয়ন পায়নি তাদের পরবর্তী তালিকায় মনোনয়ন পাওয়ার সুযোগ রয়েছে।

এবছর চট্টগ্রাম শিক্ষাবোর্ডে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা গতবারের তুলনায় বেড়েছে। এবার জিপিএ-ফাইভ পেয়েছে ১২ হাজার ৮০১ জন। এর মধ্যে ১১ হাজার ৩০১ জন শিক্ষার্থীই বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে সবাই আবেদন করেও এ বিভাগ থেকে কলেজ পেয়েছে ১০ হাজার ৪২৫ জন। সে হিসাবে জিপিএ-৫ পেয়েও ৮৭৬ জন শিক্ষার্থী ভর্তির জন্য প্রথম পর্যায়ের তালিকায় কলেজ পায়নি।

প্রথম তালিকায় কলেজ না পাওয়া ভর্তির জন্য মনোনয়ন পেতে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে এসব শিক্ষার্থীকে। ওইদিন একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় পর্যায়ের ফল প্রকাশ করবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি।


সর্বশেষ সংবাদ