এইচএসসি

সব বিষয়ে পরীক্ষা নিতে চায় বোর্ড

সব বিষয়ে পরীক্ষা নিতে চায় বোর্ড
সব বিষয়ে পরীক্ষা নিতে চায় বোর্ড  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মানবন্টন পরিবর্তন করে হলেও সব বিষয়ে পরীক্ষা নিতে চায় সংশ্লিষ্ট কর্তপক্ষ। গেল বারের মত এবার এবার আর নৈর্বাচনিক প্রশ্নে পরীক্ষা নিতে চান না তারা। এজন্য সংক্ষিপ্ত সিলেবাসও দেয়া হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে এইচএসসি পরীক্ষার নেয়া হবে। সময় স্বল্পতায় সবগুলো বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া সম্ভব না হলে নম্বর কমিয়ে হলেও নম্বর কমিয়ে হলেও এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে চায় কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ক্লাস করিয়েই এসএসসি-এইচএসসি পরীক্ষা: বোর্ড চেয়ারম্যান

গেল বছর শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ের ওপর এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে পরীক্ষার সময় এবং পরীক্ষার নম্বর দুটিই কমিয়ে দেয়া হয়েছিল।

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসেই হবে এসএসসি-এইচএসসি

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এবার এইচএসসিতে সবগুলো বিষয়ে পরীক্ষা নেয়ার পরিকল্পনা আছে। মানবন্টন পরিবর্তন করে হলেও এ সবগুলো বিষয়ে পরীক্ষা নিতে চাই। তবে এটা পুরোপুরি করোনা পরিস্থিতির উপর নির্ভর করছে। এখন আপাতত সংক্ষিপ্ত সিলেবাসের কোর্সটা শেষ করছি।

শিক্ষমন্ত্রী ডা. দীপু মনিও সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে জানিয়েছেন। তিনি বলেছেন, ক্লাস করিয়ে সংক্ষিপ্ত সিলেবাসে বছরের মাঝামাঝিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত আছে। কোনো সুনির্দিষ্ট তারিখ দেয়া সম্ভব না। ক্লাস চলতে থাকবে। যখন মনে করবো এখন পরীক্ষা নেয়া যাবে তখন নিবো। ২-৩ মাস আগে পরীক্ষার তারিখ জানিয়ে দেয়া হবে।

আরও পড়ুন: পরীক্ষা না নেয়াসহ এসএসসি-এইচএসসি মূল্যায়নে তিন প্রস্তাব

এর আগে, ২০২০ সালে এসএসসি নেয়া গেলেও এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। পরে ২০২১ সালের এসএসসি-এইচএসসি নিয়েও দেখা দেয় অনশ্চিয়তা। তবে শঙ্কা কাটিয়ে গেল বছরের পরীক্ষা নৈর্বাচনিক বিষয়ের ওপর নেয়া হয়।

সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিতে শিক্ষকরা পাঠদান চালিয়ে নিচ্ছেন। নানান চ্যালেঞ্জ হলেও সব বিষেয় পরীক্ষা নেয়ার উদ্যোগকে ইতিবাচকভাবে নিচ্ছেন তারা। স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু বলেন, আমরাও চাই প্রত্যেকটি বিষয়ে যদি শিক্ষার্থীদের টাচ্ করা হয় তাহলে তার মেধার প্রকৃত যাচাইটা করা সম্ভব।


সর্বশেষ সংবাদ