পরীক্ষার ৩০ মিনিট আগে হলে ঢুকতে হবে শিক্ষার্থীদের

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ফটো

আগামী ২ ডিসেম্বর থেকে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের হলে প্রবেশ করতে হবে।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বিকেলে পরীক্ষা সংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রতিটি পরীক্ষা শুরুর অন্তত ৩০ পূর্বে হলে প্রবেশ করতে হবে। কোনো কারণে শিক্ষার্থীদের হলে দেরি করে প্রবেশ করানো হলে সেটির কারণ ওই শিক্ষার্থীর রোল, নাম, প্রবেশের সময় এবং বিলম্ব হওয়ার কারণ লিখিত আকারে সংশ্লিষ্ট বোর্ডে জানাতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এবার সাধারণ নয়টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা দেবেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। তাদের মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দেবেন ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন।

তাদের মধ্যে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এইচএসসি (বিএম/ ভোকেশনাল) পরীক্ষা দেবেন ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

মন্ত্রী বলেন, ২০২২ সালের বোর্ড পরীক্ষাগুলোও পিছিয়ে যাবে। করোনার কারণে তারাও ক্ষতিগ্রস্থ হয়েছে। এই শিক্ষার্থীদেরও পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে অনুষ্ঠিত হবে।

বৈঠকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ