অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন চায় এইচএসসি পরীক্ষার্থীরা

পরীক্ষার্থীদের পর্যাপ্ত প্রস্তুতি এবং সুনির্দিষ্ট দিক নির্দেশনা না থাকার অভিযোগ করে শিক্ষার্থীদের একাংশের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়েছে
পরীক্ষার্থীদের পর্যাপ্ত প্রস্তুতি এবং সুনির্দিষ্ট দিক নির্দেশনা না থাকার অভিযোগ করে শিক্ষার্থীদের একাংশের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়েছে  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। এটি সম্ভব না হলে পরীক্ষার তারিখ পিছিয়ে সিলেবাস শেষ করে পরীক্ষা নেওয়ার দাবি তাদের। পরীক্ষার্থীদের পর্যাপ্ত প্রস্তুতি এবং সুনির্দিষ্ট দিক নির্দেশনা না থাকার অভিযোগ করে শিক্ষার্থীদের একাংশের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়েছে।

শিক্ষার্থীরা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর প্রথম কয়েকদিন ক্লাস করার পরে ৮০-৯০ শতাংশ শিক্ষার্থী আর ক্লাসে যায়নি। যারা গিয়েছিলো তারা নিয়মিত ক্লাস করার পরেও সিলেবাস এখনো শেষ হয়নি। অন্যদিকে অ্যাসাইনমেন্ট করেই অনেক সময় চলে গেছে, তারপর আবার প্র্যাকটিক্যাল তো আছেই। অন্যদিকে একাধিক ধর্মীয় ছুটিতে ১০-১২ দিন শেষ হয়ে গেছে।

তারা বলছেন, এ প্রস্তুতিতে পরীক্ষায় অংশগ্রহণ সম্ভব নয়। পরীক্ষা পিছিয়ে দিয়ে তারপর এ সময়ের মধ্যে ক্লাস করিয়ে সিলেবাস শেষ করেই পরীক্ষা আয়োজন করা হোক। এ স্বল্প প্রস্তুতির পরীক্ষায় অধিকাংশ শিক্ষার্থীই ফেল করার আশঙ্কায় রয়েছেন। বেশিরভাগ শিক্ষার্থী এ প্রস্তুতিতে পরীক্ষায় অংশ নিতে আগ্রহী নয়। এছাড়া পরীক্ষা আয়োজন নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুনির্দিষ্ট কোন দিক নির্দেশনা ছিল না।

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী প্রতীক বলেন, আমাদেরকে বলা হয়েছিলো কলেজ খুলে ৫-৬ মাস শর্ট সিলেবাসের ওপর ক্লাস করিয়ে তারপর পরীক্ষা নেওয়া হবে। যদি এটা সম্ভব না হয় তাহলে বলা হয়েছিল অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করা হবে। কিন্তু এখন আমাদের ওপর প্রস্তুতি বিহীন পরীক্ষা চাপিয়ে দেওয়া হচ্ছে। আমরা অ্যাসাইনমেন্টের মাধ্যমে এবং সাবজেক্ট ম্যাপিং-এর মাধ্যমে সুষ্ঠু মূল্যায়ন চাই।

আলহাজ্ব উত্তর কাট্টলি মোস্তফা হাকিম কলেজের শিক্ষার্থী শাহরিয়া হোসেন বলেন, দীর্ঘদিন স্কুল-কলেজ বন্ধের কারণে আমাদের পড়ালেখার প্রস্তুতি সঠিকভাবে হয়ে উঠেনি। অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের কথা কথা বলেও আমাদের দুই মাস নষ্ট করা হয়েছে।

ভিকারুননিসা নূন স্কুল কলেজের শিক্ষার্থী তাসনিম আহমেদ জৌতি বলেন, শিক্ষামন্ত্রী দীপু মনি ম্যাম নিজে বলেছিলেন আমাদের ক্লাস না করিয়ে এবং বই শেষ না করিয়ে পরীক্ষায় বসাবেন না। কিন্তু শেষ পর্যন্ত হুট করে কলেজ খুলে দিয়ে আমাদের পর্যাপ্ত প্রস্তুতি ছাড়াই পরীক্ষার তারিখ দিয়ে দিলেন। অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের কথা বলে আরো দুই মাস নষ্ট করা হয়েছে। আমরা কোনোরকম প্রস্তুতি ছাড়াই এ পরীক্ষায় বসতে আগ্রহী নই।

নরসিংদী সরকারী কলেজের শিক্ষার্থী শেখ মো. সোহান বলেন, এইচএসসি পরীক্ষা হবে কি হবেনা এর ভেতর দিয়ে আমাদের কারোই পড়াশোনা হয়নি। এমন পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী ম্যাম বলেছিলেন সিলেবাস কমপ্লিট না করে পরীক্ষা নেবেন না। এতে আমরা পড়াশোনার গতি হারিয়ে ফেলি। এর মাঝেই পরীক্ষার তারিখ দেওয়া হয়েছে। আমরা শিক্ষামন্ত্রীর কাছে সিলেবাস শেষ করে পরীক্ষা নেওয়ার দাবি জানাচ্ছি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তথ্যমতে, চলতি বছরের এইচএসসি এবং সমমান পরীক্ষা ২ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হবে। শেষ হবে ৩০ ডিসেম্বর। সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৩টা— দুই শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এদিকে, একই দাবিতে একাধিক জায়গায় মানববন্ধন করেছেন পরীক্ষার্থীরা। গত বৃহস্পতিবার (১১ নভেম্বর) রাজধানীর জাতীয় জাদুঘরের সামনে এবং আজ শনিবার রাজধানী ঢাকা ও চট্টগ্রামে একযোগে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হওয়ার ছিল। নটর ডেম কলেজের শিক্ষার্থী দীপ্ত সিকদার বলেন, আমাদের এ প্রস্তুতিতে আগামী ২ ডিসেম্বর পরীক্ষায় অংশগ্রহণ করা সম্ভব নয়। আমাদেরকে অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করে সাবজেক্ট ম্যাপিং করে রেজাল্ট দিতে হবে।


সর্বশেষ সংবাদ