বিশ্ববিদ্যালয়ে ভর্তি

গুচ্ছ পদ্ধতির সিলেকশন বাতিলের দাবিতে ময়মনসিংহে মানববন্ধন

গুচ্ছ পদ্ধতির সিলেকশন বাতিলের দাবিতে ময়মনসিংহে মানববন্ধন
  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় গুচ্ছ পদ্ধতির সিলেকশন বাতিলের দাবি জানিয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এই দাবিতে আজ রোববার সকালে ময়মনসিংহের টাউনহলের সামনে মানববন্ধন করেছে একদল শিক্ষার্থী।

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় মাত্র চার লাখ শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে পারবেন বলে সম্প্রতি এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ময়মনসিংহ ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়েছে।তারা বলছে, কর্তৃপক্ষের এ সিদ্ধান্তের মাধ্যমে অনেক মেধাবী পরীক্ষায় অংশ নিতে পারবে না। ভর্তি আবেদনের ন্যূনতম যে যোগ্যতার কথা বলা হয়েছে, যে পদ্ধতিতে সব শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা),পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর)।

১৯৭৩ সালের অধ্যাদেশ অনুযায়ী পরিচালিত স্বায়ত্তশাসিত চার পাবলিক বিশ্ববিদ্যালয় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর গুচ্ছ পদ্ধতিতে যেতে চায় না। আর জাতীয় বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) স্বতন্ত্রভাবেই ভর্তি পরীক্ষা নেবে শিক্ষার্থীদের। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) গুচ্ছ পদ্ধতিতে যাওয়ার সুযোগ নেই।

দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। আর সরকারি-বেসরকারি মিলিয়ে মোট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১৫৬টি। সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কৃষি বিষয়ক ৭টি বিশ্ববিদ্যালয়ে গত বছর স্নাতক সম্মান শ্রেণিতে গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এর বাইরে সরকারি মেডিকেল কলেজগুলোর ভর্তি পরীক্ষাতেও সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে প্রথমেই গুচ্ছ পরীক্ষায় ভর্তিচ্ছুদের অংশ নিতে হবে।

করোনার কারণে এবার পরীক্ষা ছাড়াই এইচএসসির মূল্যায়ন হওয়ায় ১৩ লাখ ৬৫ হাজারের বেশি পরীক্ষার্থীর সবাই পাস করেছে। যাদের অধিকাংশের লক্ষ্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। এর সঙ্গে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকায় গত বছর পাস করা শিক্ষার্থীদের অনেকেই ভর্তি পরীক্ষা দেবে। ফলে ভর্তিতে বিরাট চাপ পড়বে এবার।


মন্তব্য

সর্বশেষ সংবাদ