স্নাতকে ভর্তিতে এইচএসসির ফল না বিবেচনা করার আহ্বান ড. মনজুরের

স্নাতকে ভর্তিতে এইচএসসির ফল না বিবেচনা করার আহ্বান ড. মনজুরের
অধ্যাপক ড. মনজুর আহমেদ  © সংগৃহীত

২০২০-২১ সেশনের স্নাতকে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে এবার এসএসসি ও এইচএসসির ফলাফলের বদলে ভর্তি পরীক্ষা ও সাক্ষাতকারের ওপর জোর দিতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ।

এইচএসসি ও সমমানের মূল্যায়ণভিত্তিক ফল ঘোষণার দিন গণমাধ্যমকে অধ্যাপক ড. মনজুর আহমেদ বলেন, এবার মেধাবী শিক্ষার্থীতের খুঁজে বের করতে এসএসসি ও এইচএসসির ফল ধর্তব্যে আনা উচিত হবে না বিশ্ববিদ্যালয়গুলোর।

গতবারের চেয়ে এবার তিনগুনের বেশি জিপিএ-৫ পাওয়ার কথা উল্লেখ করে প্রবীণ এই অধ্যাপক বলেন, 'এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ভিত্তি করে ভাল প্রতিষ্ঠানগুলোতে অযোগ্য শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পেয়ে গেলে দেশের শিক্ষা ব্যবস্থায় নেতিবাচক প্রভাব পড়বে।'

সদ্য ঘোষিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৬১ হাজার ৮০৭ জন। ৯টি সাধারণসহ সব বোর্ডের সমন্বয়ে ঘোষিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।

আগের বছর মোট জিপিএ-৫ পেয়েছিল ৪৭ হাজার ২৮৬ জন। সে হিসেবে এবার অটোপাসে জিপিএ-৫ পেয়েছে তিনগুণেরও বেশি।

এবার শতভাগ পাস করলেও গতবার পাস করে ৭৩.৯৩ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়ার হার গত বছর ৩.৫৪ শতাংশ হলেও এবার হয়েছে ১১.৮৩ শতাংশ। এবার ছাত্রদের মধ্যে ৭৮ হাজার ৪৬৯ জন এবং ছাত্রীদের মধ্যে ৮৩ হাজার ৩৩৮ জন জিপিএ-৫ পেয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ