১৯ বিশ্ববিদ্যালয়ে বিভাগ পরিবর্তন ইউনিট চালুর দাবিতে মানববন্ধন

১৯ বিশ্ববিদ্যালয়ে বিভাগ পরিবর্তন ইউনিট চালুর দাবিতে মানববন্ধন
  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান অপশনে রেখে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট চেয়ে বরিশালে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। ‘গুচ্ছ পদ্ধতিতে ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিভাগ পরিবর্তন ইউনিট চাই’ কমিটির ব্যানারে সাধারণ শিক্ষার্থীরা এই মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করে।

আজ বৃহস্পতিবার( ২৪ ডিসেম্বর) সকাল ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

কেন্দ্রিয় বাস্তবায়ন কমিটির যুগ্ম আহ্বায়ক মো. রাসেল মাহমুদের সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন সংগঠনের সদস্য শহিদুল ইসলাম জাহিদ, নিরব ইসলাম, বিজন সিকদার এবং মো. সাইফুল ইসলাম প্রমুখ।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা এসব বিশ্ববিদ্যালয়ে বিভাগ পরিবর্তন ইউনিট চালু এবং বাংলা, ইংরেজী ও সাধারণ জ্ঞান বিষয়ে আগের ন্যায় মান বন্টনের দাবি জানান।

১৯টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। ১০০ নম্বরের এই পরীক্ষা হবে বহু নির্বাচনী প্রশ্নে (এমসিকিউ)। উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) বিভাগের জন্য আলাদা তিনটি পরীক্ষা হবে। বিভাগ পরিবর্তনের জন্য আগের মতো আলাদা পরীক্ষা হবে না। অর্থাৎ একজন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী একটি পরীক্ষা দিয়েই যোগ্যতা অনুযায়ী ভর্তির সুযোগ পাবে।

এই পরীক্ষার মাধ্যমেই নিজ বিভাগের পাশাপাশি অন্য বিভাগভুক্ত বিষয়েও ভর্তি হওয়া যাবে। সেভাবেই বিষয়ভিত্তিক আসন রাখা হবে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে তিনদিনে তিনটি পরীক্ষা। সবগুলো বিশ্ববিদ্যালয়ে পরীক্ষাকেন্দ্র থাকবে। শিক্ষার্থীরা তাদের সুবিধামতো পরীক্ষাকেন্দ্র পছন্দ করতে পারবেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ