বাসায় অনলাইনেই কাটল শিক্ষার্থীদের কলেজ জীবনের প্রথম দিন

অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস
অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস  © ফাইল ফটো

স্কুলজীবনের পাঠ শেষ করে শিক্ষার্থীরা কলেজে পা রাখে নানা স্বপ্ন নিয়ে। কলেজ ক্যাম্পাসে নানা হৈ-হুল্লোড়ের মাধ্যমে শিক্ষার্থীদের প্রথম ক্লাস শুরু হলেও চলমান করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবার বাড়িতে বসেই কলেজ জীবনের প্রথম দিন কাটল একাদশ শ্রেণির শিক্ষার্থীদের। এর আগে গতকাল রোববার ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস কার্যক্রমের অনলাইনে শুরু হয়।

চলমান করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণে গতকাল ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির অনলাইন ক্লাস কার্যক্রম উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে দেশে সর্বত্র ইন্টারনেট সুবিধা না থাকায় সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থীই অংশ নিতে পারেনি বলে জানান সংশ্লিষ্টরা।

রাজশাহীর একাদশ শ্রেণির এক শিক্ষার্থী রাকিব বলেন, দেশের এখনও অনেক শিক্ষার্থীর কাছে স্মার্টফোন না থাকা, আবার অনেকেরই ইন্টারনেট সংযোগ নেই। যে কারণে অনেকেই অনলাইনে ক্লাস করার সুযোগ পাচ্ছে না।

দিনাজপুর সরকারি সিটি কলেজের এক শিক্ষার্থী জানান, স্কুল জীবন শেষ করে অন্যরকম উচ্ছ্বাস বোধ করতাম। কলেজে যাব, নতুন নতুন স্যার ও বন্ধুদের সাথে পরিচয় হব। সব মিলিয়ে এক অন্যরকম চিন্তাভাবনা ছিল। কিন্তু করোনা পরিস্থিতি আমাদের সেই স্বপ্ন ও চিন্তা থেকে আমাদের থমকে দিয়েছে। কলেজ জীবনের প্রথম দিনটিতেও আমরা কলেজ ক্যাম্পাসে পা রাখতে পারলাম না।

নরসিংদী সরকারি কলেজের শিক্ষার্থী শান্তা ইসলাম বলেন, নানা কারণে এখনও অনেক শিক্ষার্থী অনলাইন ক্লাসের বাইরে রয়েছে। এছাড়াও নতুন একটা ক্লাসে বিশেষ করে অনলাইনে স্বাচ্ছন্দ্যবোধ হচ্ছে না। কোনো কিছু জানার জন্য নতুন স্যারকে কিছু জিজ্ঞাসাও করতে পারছি না।

এদিকে দিনাজপুর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোজাম্মেল হক বিশ্বাস জানান, তার কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে প্রায় ৯০০ শিক্ষার্থী ভর্তি হয়েছে। রোববার থেকে তাদের অনলাইনে ক্লাস শুরু হয়েছে। সব প্রস্তুতি গ্রহণ করে শিক্ষকরাও ক্লাস নিয়েছেন।

কিন্তু অনেক শিক্ষার্থীর স্মার্টফোন না থাকায়, অনেকের প্রযুক্তিগত ধারণা না থাকায়, এমনকি অনেকের ইন্টারনেট সেবা না থাকায় ক্লাসে অংশ নিতে পারেনি বা পারছে না। তিনি এজন্য শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট সুবিধা সহজলভ্য করার দাবি জানান।

তিনি আরো জানান, দ্বাদশ শ্রেণির প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশ নিচ্ছে। কিন্তু একাদশ শ্রেণির শিক্ষার্থীরা নতুন এবং অনেকেরই এ সম্পর্কে ধারণা না থাকায় অংশ নেয়ার হার কম। তবে ভর্তির সময়ই সবাইকে এ বিষয়ে ধারণা দেয়া হয়েছে। আস্তে আস্তে একাদশ শ্রেণিতেও অংশ নেয়া শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

দেশে মহামারি করোনা ভাইরাসের কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর শিক্ষাকার্যক্রম সচল রাখতে এবার ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির অনলাইনে ক্লাস শুরু হয়েছে। গতকাল দুপুরে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ঢাকা কলেজে জুম প্ল্যাটফর্মের ব্যবহার করে অনলাইন ক্লাসের উদ্বোধন করেন।


সর্বশেষ সংবাদ