নটর ডেমে ভর্তি পরীক্ষার খুঁটিনাটি জেনে নিন

নটর ডেম কলেজ
নটর ডেম কলেজ  © ফাইল ফটো

দেশের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান নটর ডেম কলেজে একাদশ শ্রেণিতে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন করতে হবে অনলাইনে। নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির জন্য জিপিএসহ যোগ্যতার শর্ত প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। কোন বিভাগে কত জিপিএ লাগবে তার বিস্তারিত দিলেও আবেদন ফরম কবে ছাড়া হবে এবং পরীক্ষা কবে তা পরে জানানো হবে।

মঙ্গলবার (১৪ মে) কলেজের একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিক্ষা বোর্ড কর্তৃক ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি-আবেদনের তারিখ ঘোষণার পর ভর্তি সংক্রান্ত তথ্য কলেজের নিজস্ব ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। প্রতিবছরের মতো এবারও নটর ডেম কলেজ নিজস্ব প্রক্রিয়ায় অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ করবে।

আবেদনের ন্যূনতম যোগ্যতা

বিজ্ঞান বিভাগ : বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন (উচ্চতর গণিতসহ) জিপিএ-৫, মানবিক বিভাগ জিপিএ-৩ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ জিপিএ-৪। এসএসসিতে বাংলা মাধ্যমের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবে না। ‘ও’ লেভেল শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হয় না।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে

বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৪.৫০, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে জিপিএ-৩.৫০। নটর ডেম কলেজে ভর্তির জন্য কোনো কোচিং সেন্টারে ভর্তির প্রয়োজন নেই বলে এতে জানানো হয়েছে।

জানা যায়, ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তি পদ্ধতি চালু করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর থেকে সারাদেশে ভর্তি পরীক্ষার পরিবর্তে মাধ্যমিকের প্রাপ্ত ফলাফল ও নম্বরের ভিত্তিতে কলেজে ভর্তি প্রক্রিয়া হয়ে আসছে। তবে চার্চ পরিচালিত তিনটি কলেজ– হলিক্রস, সেন্ট যোসেফ ও নটর ডেম কলেজ নিজেরা ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী নির্বাচিত করে। উচ্চ আদালতের নির্দেশে প্রতি বছর এ প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করে আসছে। এবারও এ তিন কলেজে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম হবে।


সর্বশেষ সংবাদ