এইচএসসির প্রথমদিনে অনুপস্থিত ৫৫২২ পরীক্ষার্থী, বহিষ্কার ৪

রাজধানীর একটি কেন্দ্রে প্রবেশ করছেন শিক্ষার্থীরা
রাজধানীর একটি কেন্দ্রে প্রবেশ করছেন শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

বৃহস্পতিবার থেকে দেশে একযোগে অনুষ্ঠিত হয়েছে চলতি বছরের ৮টি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা। পরীক্ষার প্রথমদিনের বাংলা প্রথম পত্রের পরীক্ষায় বোর্ডগুলোতে অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৫২২ জন পরীক্ষার্থী। বৃহস্পতিবার (১৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত বাংলা (আবশ্যিক) প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রথমদিনে ঢাকা শিক্ষা বোর্ডে ১ হাজার ৪৩৬, রাজশাহীতে ৯৩১, বরিশালে ৩৮০, সিলেটে ৪০৭, দিনাজপুরে ৭৩৩, কুমিল্লায় ৬৫৫, ময়মনসিংহে ৩৫৬, যশোরে ৬২৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়াও এদিন রাজশাহী ও বরিশালে একজন করে এবং দিনাজপুরে দুইজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম দিন সার্বিক পরিস্থিতি সন্তোষজন ছিল। কোনো প্রকার সমস্যা বা জটিলতা পরিলক্ষিত হয়নি। পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে।

এবার ১১টি শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেওয়ার কথা ছিল ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থীর। তবে ৮টি বোর্ডে ১০ লাখ ৭ হাজার ২৪১ জন অংশ নেবেন প্রথমদিনের পরীক্ষায়।

এ পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে অনুষ্ঠানের জন্য নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি বছর সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা অংশ নেবে। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে।

এদিকে, বন্যার কারণে মাদ্রাসা, কারিগরি এবং চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের চারটি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। চারটি বিষয়ের পরীক্ষা কবে নেওয়া হবে, সেই সময়সূচিও ঘোষণা করা হয়েছে।

এবার দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেবে ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ৮টি বোর্ডে ১০ লাখ ৭ হাজার ২৪১ জন অংশ নেবেন প্রথমদিনের পরীক্ষায়। আর বাকি একটি বোর্ডের (চট্টগ্রাম) পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ১ হাজার ৩৫৩ জন পরীক্ষার্থী।

এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৮ হাজার ৩১ শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন। মোট কেন্দ্র ৪৪৯টি এবং শিক্ষা প্রতিষ্ঠান ২ হাজার ৬৮৮টি।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় অংশ নেবেন এক লাখ ৫২ হাজার ৭১৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৯ হাজার ৫৭৩ জন এবং ছাত্রী ৪৩ হাজার ১৪৪ জন। মোট কেন্দ্র ৬৭৪টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠান এক হাজার ৮৩৪টি।


সর্বশেষ সংবাদ