জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে ময়মনসিংহ বিভাগের শীর্ষ ৮ কলেজ

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলো নিয়ে প্রতিবছর র‌্যাংকিং প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সর্বশেষ ২০২২ সালে বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত র‌্যাংকিং তালিকায় জায়গা করে নেয় ময়মনসিংহ বিভাগের ৮টি সেরা কলেজ। শিক্ষা ও ঐতিহ্যে এসব কলেজগুলো বেশ সাফল্যের সাথে তাদের পাঠদান অব্যাহত রেখেছে।

কলেজগুলোর হলো- আনন্দমোহন কলেজ, নেত্রকোনা সরকারি কলেজ, ইসলামপুর কলেজ, সরকারি মোমিনুন্নেসা মহিলা কলেজ, জাহানারা লতিফ মহিলা কলেজ, গৌরিপুর মহিলা কলেজ, শেরপুর মহিলা কলেজ ও সরকারি শহীদ স্মৃতি কলেজ।

১. আনন্দমোহন কলেজ
আনন্দ মোহন কলেজ বাংলাদেশের ময়মনসিংহ শহরের অবস্থিত একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। কলেজটি ১৯০৮ সালে ১৫.২৪ একর জমির উপর প্রতিষ্ঠিত হয়। কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত। ১৯৭৭ সালে এ কলেজে স্নাতকোত্তর শিক্ষা কার্যক্রম প্রবর্তিত হয়। কলেজটিতে বর্তমানে প্রায় ২০৭ জন প্রশাসনিক ব্যক্তিবর্গ ও প্রায় ৩৮০০০ শিক্ষার্থী রয়েছে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে রাজশাহী বিভাগের শীর্ষ ১০ কলেজ

২. নেত্রকোনা সরকারি কলেজ
নেত্রকোণা সরকারি কলেজ ১৯৪৯ সালে সাতপাই নেত্রকোণা জেলায় প্রতিষ্ঠত হয়। কলেজটিতে ডিগ্রি, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায় চালু রয়েছে। এর মধ্যে স্নাতক পর্যায়ে ১৫টি বিষয় ও স্নাতোত্তর পর্যায়ে ১২টি বিষয় রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ প্রফেসর নুরুল বাসেত।

৩. ইসলামপুর কলেজ
সরকারি ইসলামপুর কলেজ জামালপুর জেলার ইসলামপুর উপজেলা সদরে অবস্থিত। কলেজটি ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয়। কলেজটিতে প্রায় ১৯০০ শিক্ষার্থী অধ্যয়ন করছে। সনামধন্য প্রতিষ্ঠানটিতে ৩টি অনুষদে প্রায় ১১টি বিষয়ে স্নাতক পাঠদান চালু রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ ছদরুদ্দিন আহমদ।

৪. সরকারি মোমিনুন্নেসা মহিলা কলেজ 
সরকারি মোমিনুন্নেসা মহিলা কলেজ ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত। ময়মনসিংহ শহরের টাউনহলের বিপরীতে এ কলেজটির অবস্থান। কলেজটিতে প্রায় ৯০০০ শিক্ষার্থী অধ্যয়ন করছে। দু’টি অনুষদে বিভাগের সংখ্যা ১৪টি।

বর্তমানে শিক্ষকের সংখ্যা ৮০ জন। তিন জন অধ্যাপক, সহযোগী অধ্যাপক ১৩ জন, সহকারী অধ্যাপক ২০ জন, প্রভাষক ৩৫ জন, প্রদর্শক ৪ জন এবং একজন করে শরীরচর্চা শিক্ষক, গ্রন্থাগারিক, সহগ্রন্থাগারিক কর্মরত রয়েছেন। কলেজটিতে ছাত্রীদের আবাসন ব্যবস্থার জন্য ২টি ছাত্রী হোস্টেল রয়েছে।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে ঢাকা বিভাগের শীর্ষ ১০ কলেজ

৫. জাহানারা লতিফ মহিলা কলেজ 
এ কলেজটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। কলেজটিতে ডিগ্রি ও স্নাতক পর্যায় চালু রয়েছে। কলেজটির বর্তমান অধ্যক্ষ মো. কাইরুল ইসলাম।

৬. গৌরিপুর মহিলা কলেজ
গৌরীপুর মহিলা ডিগ্রি কলেজ প্রাচীনতম কলেজগুলোর মধ্যে একটি। গৌরীপুর শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এ কলেজটি।  ১৯৮১ সালে এ কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজটি এইচএসসি, ডিগ্রি এবং অনার্স কোর্স পরিচালনা করে। কলেজটিতে ডিগ্রি ও স্নাতক পর্যায় চালু রয়েছে।

৭. শেরপুর মহিলা কলেজ
শেরপুর সরকারি কলেজ ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত শেরপুর জেলায় অবস্থিত একটি জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ। ১৯৮০ সালের ১ মার্চ কলেজটি সরকারি কলেজে উন্নীত হয়। ১৯৬৫ সালের নভেম্বরের দিকে বর্তমানে কলেজের টিনসেড ঘরটিতে কলেজের ক্লাস শুরু হয়। কলেজটির বর্তমান অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুর রশীদ।

৮. সরকারি শহীদ স্মৃতি কলেজ
শহীদ স্মৃতি সরকারি কলেজ ময়মনসিংহের মুক্তাগাছায় অবস্থিত। ১৯৬৭ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজটির বর্তমান শিক্ষার্থী প্রায় ১০,০০০ জন। বর্তমানে এই কলেজে উচ্চ মাধ্যমিক, স্নাতক (পাস) ও স্নাতক (সম্মান) কোর্স চালু রয়েছে।


সর্বশেষ সংবাদ