এইচএসসি পেছানো ও নম্বর কমানোর দাবিতে ঢাকা বোর্ড অবরোধ শিক্ষার্থীদের

ঢাকা শিক্ষা বোর্ডের সামনে আন্দোলনরত শিক্ষার্থীরা
ঢাকা শিক্ষা বোর্ডের সামনে আন্দোলনরত শিক্ষার্থীরা  © সংগৃহীত

দেশে পূর্ব ঘোষিত সময়সূচি অনুযায়ী আগামী ১৭ আগস্ট শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষা পেছানো এবং ৫০ নম্বরের প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ার দাবিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড অবরোধ করে বিক্ষোভ করছেন পরীক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুরে ৫০-৬০ জন শিক্ষার্থী রাজধানীর বকশিবাজারের জয়নাগ সড়কে অবস্থিত শিক্ষা বোর্ডের প্রধান ফটকের সামনে জড়ো হন। পরে সেখানে বিক্ষোভ শুরু করেন তারা। বিকেলে শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীদের বিক্ষোভ চলছিল।

এসময় তাদের হাতে পরীক্ষা পেছানো এবং ২০২২ সালের মতো সংক্ষিপ্ত সিলেবাসের ওপর ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণের দাবি সংবলিত প্ল্যাকার্ড দেখা যায়। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা সেখান থেকে যাবেন না বলেও জানান।

শিক্ষার্থীদের বিক্ষোভ চলাকালে বোর্ডের প্রবেশ ফটক বন্ধ করে দেওয়া হয়। দুপুর দেড়টার দিকে বোর্ডের কয়েকজন কর্মকর্তা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। তারা শিক্ষার্থীদের দাবি-দাওয়া সংবলিত স্মারকলিপি চেয়ারম্যান বরাবর দিতে অনুরোধ করেন। একই সঙ্গে শিক্ষার্থীদের চারজনের প্রতিনিধি দলকে চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করিয়ে দিতে চান।

শিক্ষার্থীরা তাতে রাজি না হলে একপর্যায়ে কর্মকর্তারা চলে যান। বিকেল পৌনে ৩টার দিকে শেষ খবর পাওয়া পর্যন্ত শিক্ষার্থীদের বিক্ষোভ চলছিল। এতে বোর্ডের ভেতরে চেয়ারম্যানসহ কর্মকর্তারা অবরুদ্ধে হয়ে পড়েন। জরুরি কাজে বোর্ডে আসা শিক্ষক-কর্মকর্তারাও প্রবেশ করতে পারছেন না।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানিয়েছেন, ২০২২ সালে যেমন ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে, এবারও সেটা নিতে হবে। তারা মাত্র ১৫ মাস ক্লাস করেছেন। পড়াশোনা করতে পারেননি। পূর্ণ নম্বরের পরীক্ষার জন্য তারা প্রস্তুত নন।

আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের বোঝানোর চেষ্টা করছি—জানিয়েছেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।


সর্বশেষ সংবাদ