উচ্চ মাধ্যমিকের আইসিটি বই পরিমার্জন হচ্ছে

পরীক্ষার্থী
পরীক্ষার্থী   © ফাইল ফটো

উচ্চ মাধ্যমিকের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের বই আগামী বছর পরিমার্জন করা হচ্ছে। এ বইটি কিছুটা কঠিন বলে শিক্ষার্থীরা মনে করছেন। তাই আগামী বছরের আইসিটি বই পরিমার্জন করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি পরীক্ষার আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে ব্রিফিংয়ে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রীর ঘোষণার পর মঙ্গলবার সন্ধ্যায় আইসিটি বিষয়ের নম্বর কমিয়ে পরিবর্তিত নম্বর বিভাজন প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। 

কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইসিটি বিষয়ের পরীক্ষা হবে মোট ৭৫ নম্বরের। এর মধ্যে লিখিত পরীক্ষা হবে ৫০ নম্বরের। আর ব্যবহারিক পরীক্ষা হবে ২৫ নম্বরের। লিখিত অংশে রচনামূলকে ৩০ নম্বর ও এমসিকিউতে ২৫ নম্বর থাকবে। রচনামূলকে মোট ৮টি প্রশ্ন থাকবে আর ভেতর থেকে ৩টি উত্তর দিতে হবে। আর এমসিকিউ অংশে থাকবে ২৫টি প্রশ্ন থাকবে তার ভেতর ২০টির উত্তর দিতে হবে। রচনামূলক পরীক্ষা হবে ২ ঘণ্টা ও বহুনির্বাচনী অংশে পরীক্ষা হবে ২৫ মিনিট।


সর্বশেষ সংবাদ