এইচএসসি পরীক্ষা জুলাইয়ে হচ্ছে না

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে আয়োজনের কথা থাকলেও সেই সিদ্ধান্ত থেকে সরে আসা হয়েছে। জুলাইয়ের পরিবর্তে আগস্টে পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।

বুধবার (১২ এপ্রিল) আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের বেশ কয়েকটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে এইচএসসি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেওয়ার পর তা নিয়ে আপত্তি জানায় শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা। কারণ জুলাইয়ে পরীক্ষা হলে শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক ক্লাস শুরুর পর ১৫ মাসের মধ্যে পরীক্ষায় বসতে হতো। তবে উচ্চমাধ্যমিকের শিক্ষাবর্ষ ২৪ মাস। এ কারণে পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, জুলাইয়ে পরীক্ষা নিলে শিক্ষার্থীদের শিখন ঘাটতি থেকে যেতে পারে। বিষয়টি নিয়ে অনেক মহল থেকে আপত্তি ওঠায় তারাও  তাড়াহুড়া করতে চান। এছাড়া জুলাইয়ে পরীক্ষা নিলে পরীক্ষা শেষ হওয়ার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের দীর্ঘ সময় কোচিং করতে হত। এক্ষেত্রে শিক্ষার্থীদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হত। তাই সবকিছু বিবেচনায় পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে আন্ত শিক্ষা সমন্বয় বোর্ডের এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, এইচএসসি পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী আগস্ট মাসে পরীক্ষা আয়োজনের বিষয়টি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে অবহিত করা হয়েছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কথা বলে পরীক্ষার তারিখ চূড়ান্ত করবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার আজ বুধবার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষা জুলাইয়ে হচ্ছে না। আমরা আগস্ট মাসে পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করেছি।


সর্বশেষ সংবাদ