এইচএসসি পরীক্ষার্থীদের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান মাউশির

আগামী ৬ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা।
আগামী ৬ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা।  © সংগৃহীত

সারাদেশে আগামী ৬ নভেম্বর (রোববার) থেকে শুরু হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। ২০২২ সালের এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে প্রশ্নপত্র ফাঁসের গুজবসহ কোন প্রকার অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় কমিটি এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) এক সংক্ষিপ্ত বার্তায় বলা হয়, আসন্ন এইচএসসি পরীক্ষা-২০২২ সুষ্ঠু ও সুচারুরূপে সম্পন্নের লক্ষ্যে প্রশ্নপত্র ফাঁসের গুজবসহ কোন প্রকার অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য শিক্ষার্থী-অভিভাবকদের অনুরোধ করা হলো।

এবার চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে ২ ঘণ্টার। এর মধ্যে বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল বা রচনামূলকের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট। প্রথমে বহুনির্বাচনী এবং পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে, মাঝে কোনো বিরতি থাকবে না। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে। গত ১২ সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করা হয়।

আগামী ৬ নভেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ১৩ ডিসেম্বর। এছাড়া ব্যবহারিক পরীক্ষা ১৫ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ২২ ডিসেম্বর।

প্রসঙ্গত, গত বছরের তুলনায় পরীক্ষার্থী কমেছে ১ লাখ ৯৬ হাজার ২৮৩ জন। গত বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন।

আরও পড়ুন: নোয়াখালীতে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য দোয়া ও মিলাদ অনুষ্ঠিত

এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৬৪৯টি, মোট প্রতিষ্ঠান ৯ হাজার ১৮১টি। গত বছরের তুলনায় কেন্দ্র বেড়েছে ২৮টি, প্রতিষ্ঠান কমেছে ২টি।
 
এদিকে, রংপুর বিভাগের দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবার এইচএচসি পরীক্ষার্থী কমেছে সাড়ে ১৩ হাজার। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন। এবার পরীক্ষা দেয়ার কথা রয়েছে ১ লাখ ১ হাজার ৮৮২ জনের। ৬৭৪টি কলেজের শিক্ষার্থীরা ২০২টি কেন্দ্রে পরীক্ষা দেবে। এবার ছাত্রের সংখ্যা বেশি। গত বছর ছাত্রীর সংখ্যা বেশি ছিল।


সর্বশেষ সংবাদ