এইচএসসিতে মানবিকে সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী, কম বাণিজ্যে

এইচএসসি ও সমমানের পরীক্ষা
এইচএসসি ও সমমানের পরীক্ষা  © ফাইল ছবি

আগামী ৬ নভেম্বর (রোববার) থেকে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২২। বুধবার (১৯ অক্টোবর) সচিবালয়ে পরীক্ষার বিষয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এবারের এইচএসসি পরীক্ষায় ৯ সাধারণ শিক্ষাবোর্ডের ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন শিক্ষার্থীর মধ্যে মানবিক বিভাগ অংশ নেবে সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী।

৯টি সাধারণ শিক্ষাবোর্ডের পরিসংখ্যা অনুযায়ী, সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২২-এ মানবিক বিভাগ থেকে ৫ লাখ ৫৭ হাজার ৬৭১ জন পরীক্ষার্থী অংশ নেবে।

শুধু ঢাকা বোর্ডের মানবিকের পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ২৬ হাজার ১২ জন, রাজশাহী বিভাগে ৮১ হাজার ১৩ জন, কুমিল্লা বিভাগে ৪১ হাজার ৫৯০ জন, যশোর বিভাগে ৬৯ হাজার ৫৬৪ জন, চট্টগ্রাম বিভাগে ৪১ হাজার ৯৪৭ জন, বরিশাল বিভাগে ৪১ হাজার ৪৬ জন, সিলেট বিভাগে ৪৫ হাজার ২৮৬ জন, দিনাজপুর বিভাগে ৬৭ হাজার ২৮৭ জন ও ময়মনসিংহ বিভাগে ৪৩ হাজার ৯২৬ জন।

আর ৯টি বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেবে ২ লাখ ৪০ হাজার ৫০৬ জন আর বাণিজ্য বিভাগ থেকে ১ লাখ ৮৭ হাজার ৫৩৬ জন পরীক্ষার্থী। 

চলতি বছরের এইচএসসি ও সমমানের ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থীর মধ্যে নয়টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষায় অংশ নেবেন ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন শিক্ষার্থী। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৪ হাজার ৭৬৩ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম, ভোকেশনাল এবং ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২২ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী। ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ২ হাজার ৬৪৯ টি কেন্দ্র এইচএসসি ও সমমানের পরীক্ষা দেবেন।

প্রথমে বহুনির্বাচনী এবং পরে রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে, মাঝে কোনো বিরতি থাকবে না। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।


সর্বশেষ সংবাদ