পুষ্টিগুণে ভরপুর জামরুল

জামরুল
জামরুল  © ফাইল ছবি

গ্রীষ্মকালীন ফলের অন্যতম জামরুল। বিভিন্ন পুষ্টি উপাদানের পাশাপাশি অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে এ ফলে। মাইট্রাসিয়া পরিবারের অন্তর্গত এ ফল সপুষ্পক উদ্ভিদ। জামরুল সাধারণত জাভা আপেল, গোলাপ আপেল এবং মোমের জাম্বু নামেও পরিচিত।

জানা যায়, এ উদ্ভিদ বৃহত্তর সুন্দা দ্বীপপুঞ্জ, মালয় উপদ্বীপ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের স্থানীয়। বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সামোয়া, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড ইত্যাদি দেশের পাশাপাশি ক্রান্তীয় অঞ্চলে জামরুলের ব্যাপক চাষ হয়।

পুষ্টিগুণে ভরপুর এ ফলের প্রতি ১০০ গ্রামে পুষ্টি উপাদান রয়েছে ১০৫ ক্যালরি, শর্করা ৫.৭০ গ্রাম, স্নেহ পদার্থ ০.৩০ গ্রাম, প্রোটিন ০.৬০ গ্রাম, ০.০২০ মি.গ্রা রিবোফ্লাভিন (বি২), ০.০৩০ মি.গ্রাম নায়াসিন (বি৩), ০.৮০০ মি.গ্রাম ভিটামিন সি, ২২.৩ মি.গ্রাম খনিজ, ২৯ মি.গ্রাম লৌহ, ০.০৭ মি.গ্রাম ম্যাগনেসিয়াম, ৫ মি. গ্রাম ফসফরাস, ৮ মি.গ্রাম পটাসিয়াম ও ১২৩ মি.গ্রাম সোডিয়াম।

গবেষণা বলছে, জামরুলে থাকা ভিটামিন, খনিজ ও পুষ্টি উপাদান স্ট্রোক, ডায়বেটিস ও ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে। এমনকি বিপাক ক্রিয়ার উন্নতির পাশাপাশি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ, পেশীর ক্র্যাম্প নিরাময়সহ শরীরকে হাইড্রেট করে। নিম্নে জামরুলে স্বাস্থ্য গুণাগুণ তুলে ধরা হলো -

আরও পড়ুন: যে কারণে আপনি লিচু খাবেন

১/ জামরুল ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে। কারণ এতে রয়েছে জাম্বোসিন নামক একটি অ্যালকালয়েড যৌগ। যা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। দেখা গেছে যে, জাম্বোসিন চিনিতে স্টার্চের বিনিময়কে ব্লক বা নিয়ন্ত্রণ করে। তাই ডায়াবেটিক রোগীদের ডায়েটে এ ফল অন্তর্ভুক্ত করা যেতে পারে।

২/ ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে জামরুল। কারণ এতে থাকা ভিটামিন-এ ও সি উপাদান প্রোস্টেট ও স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। তাছাড়া এ ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এমনকি জামরুলের বীজ আমাশয় এবং ডায়রিয়া প্রতিকারে খুবই উপকারী।

৩/ জামরুল হজম শক্তি বৃদ্ধি করে। কারণ এতে থাকা 
ফাইবার দেহের পরিপাক তন্ত্রকে সুস্থ্য রাখে। এছাড়া অন্যান্য পুষ্টি উপাদান কোষ্ঠকাঠিন্যসহ অন্যান্য হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দেয়।

 ৪/ মূত্রাশয় সংক্রমণের চিকিৎসা উপকারী ফল জামরুল। মূলত মূত্রনালীতে ব্যাকটেরিয়া প্রবেশের কারণে প্রায়ই মূত্রাশয় সংক্রমিত হয়।কিন্তু এ ফলে থাকা রাসায়নিক যৌগ মূত্রাশয়ের টক্সিন বের করে পারে। তাই  মূত্রাশয় সংক্রমণে জামরুল খাওয়া যেতে পারে।

 ৫/ জামরুল হাড় মজবুত করতে সহায়তায় করে। মূলত হাড়ের স্বাস্থ্যের জন্য ক্যালসিয়াম খুবই কার্যকরী। জামরুলে পর্যাপ্ত পরিমাণে থাকা ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম হাড় মজবুত করে। তাই হাড় গঠনে এ ফল বেশ কার্যকরী। 


সর্বশেষ সংবাদ