করোনাভাইরাস

নারায়ণগঞ্জে একদিনেই শনাক্ত ২০৪

নারায়ণগঞ্জে করোনা শনাক্ত
নারায়ণগঞ্জে করোনা শনাক্ত  © সংগৃহীত

নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় ২০৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে নারায়ণগঞ্জে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ৩২ জনে। আক্রান্ত বিবেচনায় শনাক্তের হার ২০.৯২। আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. মশিউর।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নারায়ণগঞ্জে ৯৭৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্তদের মধ্যে সিটি করপোরেশন এলাকায় ৮৫ জন, আড়াইহাজারে ১৪ জন, বন্দরে ২৭, রুপগঞ্জে ২৩, সদরে ২৮ এবং সোনারগাঁয়ে ২৭ জন করোনা শনাক্ত হয়েছে।

এদিকে ঢাকায় করোনায় আক্রান্তদের ৬৯ শতাংশের শরীরেই ওমিক্রন পাওয়া গেছে বলে জানিয়েছে  আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)। সংস্থাটির এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, ওমিক্রন ভ্যারিয়েন্টের জিনোম সিক্যুয়েন্স বিশ্লেষণ থেকে জানা যায়, ঢাকা শহরে তিনটি সাব-টাইপ রয়েছে। এগুলো আফ্রিকান, ইউরো-আমেরিকান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওমিক্রন ধরনের সঙ্গে মিলে যায়। জানুয়ারির প্রথম দুই সপ্তাহে তাদের ল্যাবরেটরিতে ১ হাজার ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২৮ শতাংশই ছিল করোনায় আক্রান্ত। আর আক্রান্তদের মধ্যে ওমিক্রন ছিল ৬৯ শতাংশের দেহে।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশে ৬ ডিসেম্বর ওমিক্রন প্রথম শনাক্ত হয়। তবে সরকারের পক্ষ থেকে ঘোষণা আসে ১১ ডিসেম্বর। ওই মাসেই আইসিডিডিআরবির ল্যাবে পরীক্ষা করা ঢাকা শহরের ৭৭ করোনা রোগীর মধ্যে পাঁচটিতে ওমিক্রন শনাক্ত করা হয়েছিল। অন্যগুলো ছিল ডেল্টা ভ্যারিয়েন্ট। ওমিক্রনে আক্রান্ত ২৯ জনের সাক্ষাৎকার নেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে আইসিডিডিআরবি প্রতিবেদনে। এর মধ্যে পুরুষ ১৩ জন ও মহিলা ১৬ জন। ২৭ জনের কোনো উপসর্গও ছিল না।

গত নভেম্বরে আফ্রিকা মহাদেশে প্রথম ওমিক্রন ধরন শনাক্তের খবর পাওয়া যায়। পরে গত ৬ ডিসেম্বর বাংলাদেশে ধরনটিতে আক্রান্ত এক রোগী শনাক্ত হন। ডিসেম্বরেই আইসিডিডিআরবির পরীক্ষাগারে করোনায় আক্রান্ত ৭৭ জন রোগীর নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে পাঁচজনের শরীরে ওমিক্রনের উপস্থিতি মেলে। অন্যরা ছিলেন ডেলটা ধরনে আক্রান্ত।


সর্বশেষ সংবাদ