১০ সপ্তাহ পর ১৫ শতাংশে নামল সংক্রমণের হার

১০ সপ্তাহে ১৫ শতাংশে নামল সংক্রমণের হার
১০ সপ্তাহে ১৫ শতাংশে নামল সংক্রমণের হার  © ফাইল ফটো

দেশে করোনায় আক্রান্ত হয়ে দৈনিক শনাক্তের হার ১৫ শতাংশের নিচে নেমেছে। ১০ সপ্তাহ পর দৈনিক শনাক্তের হার এত নিচে নামল। সর্বশেষ আরো ১১৪ জন করোনা পজিটিভ রোগীর মৃত্যু হয়েছে। এ সময় ৪ হাজার ৯৬৬ জনের শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে। দেশে কভিড-১৯ পরিস্থিতি নিয়ে গতকাল বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, গত ১৫ জুন শনাক্তের হার গতকালের চেয়েও কম ছিল। ওইদিন প্রায় ২৩ হাজার নমুনা পরীক্ষা করে ৩ হাজার ৩১৯ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়। এতে দৈনিক শনাক্তের হার দাঁড়ায় ১৪ দশমিক ২৭ শতাংশ। আর গতকালের নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ৭৬ শতাংশে। মোট শনাক্তের হার ১৬ দশমিক ৮৮ শতাংশ। করোনার ডেল্টা ধরনের সংক্রমণে গত জুলাইয়ের পুরোটা সময় শনাক্তের হার ৩০ শতাংশের কাছাকাছি ছিল।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ৭৮৮টি পরীক্ষাগারে ৩৩ হাজার ৬৪০টি নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭ লাখ ৫৪ হাজার ৬৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৭৭ হাজার ৯৩০ জন। আর মারা গেছে ২৫ হাজার ৬২৭ জন কভিড-১৯ পজিটিভ রোগী। সর্বশেষ ৭ হাজার ৮০৮ জন করোনা রোগী সুস্থ হওয়ায় মোট সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ৮৯ হাজার ৫৭১।

গতকাল মারা যাওয়া ১১৪ জনের মধ্যে সর্বোচ্চ ৩৪ জন ঢাকা বিভাগের বাসিন্দা। বাকিদের মধ্যে চট্টগ্রামের ২৯ জন, খুলনার ১৩, সিলেটের নয়, রাজশাহীর ১৩, রংপুরের ছয়, বরিশালের চার ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছয়জন। তাদের মধ্যে ৭০ জন ষাটোর্ধ্ব। বাকিদের মধ্যে ২৬ জন ৫১ থেকে ৬০ বছর, ১১ জন ৪১ থেকে ৫০, পাঁচজন ৩১ থেকে ৪০ ও দুজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। মৃতদের মধ্যে ৬২ জন পুরুষ ও ৫২ জন নারী।


সর্বশেষ সংবাদ