ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের প্রতিবেদন

সেপ্টেম্বরে চূড়ায় পৌঁছাবে করোনায় মৃত্যু

  © ফাইল ছবি

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। সেপ্টেম্বর তথা আগামী এক মাসের মধ্যে বিশ্বে দৈনিক মৃত্যু সর্বোচ্চ চূড়ায় পৌঁছবে। শুধু তাই নয়, চলতি বছর তথা আগামী ডিসেম্বর মাসের মধ্যেই আরও অন্তত ১০ লাখ মানুষের মৃত্যু হবে। মোট মৃত্যু দাঁড়াবে ৫৩ লাখে।

আর হাসপাতালে বা সরকারি তথ্যকেন্দ্রে নিবন্ধিত হয়নি-এমন মৃতদের হিসাবের মধ্যে ধরলে এই সংখ্যা বেড়ে হবে প্রায় এক কোটি ২০ লাখ।

এমনটাই বলছে ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের স্বাস্থ্য তথ্যবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশন (আইএইচএমই)। খবর ব্লুমবার্গের। আইএইচএমই’র প্রতিবেদনটি গত শুক্রবার প্রকাশিত হয়।

প্রতিষ্ঠানটি মনে করছে, সেপ্টেম্বরের শুরুতে মৃত্যু পিক বা সর্বোচ্চ চূড়ায় পৌঁছবে। তারপর ধীরে ধীরে কমে আসবে। আইএইচএমই’র এই প্রতিবেদন অসুস্থতাজনিত কারণে যারা মারা গেছেন এবং তাদের বিষয়ে প্রতিবেদন করা হয়নি। সব মিলে মোট যে পরিমাণ মৃত্যুর সংখ্যা তাকে ‘এক্সেক ফ্যাটালিটিজ’ বা অতিরিক্ত মৃত্যু হিসাবে বর্ণনা করেছে। এই সংখ্যার সঙ্গে সরকারিভাবে প্রকাশিত মৃত্যুর সংখ্যার বিষয়ে পূর্বাভাস দিয়েছে তারা।


সর্বশেষ সংবাদ