করোনায় আক্রান্ত এভারেস্টজয়ী ওয়াসফিয়া

করোনা ভাইরাস কোভিড-১৯ এ আকান্ত হয়েছেন বাংলাদেশি পর্বতারোহী ওয়াসফিয়া নাজরীন। করোনা আক্রান্ত হওয়ার বিষয়টি নিজেই জানিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। শনিবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে একটি স্ট্যাটাসে তিনি বিষয়টি শেয়ার করেন।

স্ট্যাটাসে তিনি লিখেছেন, হ্যাঁ, আমি কোভিড১৯-এর সঙ্গে লড়াই করছি। তবে সবকিছু ঠিক হয়ে যাবে। আমি যেটা নিয়ে যুদ্ধ করছি তার কিছুটা ভাগ করে নেয়ার জন্য-বন্ধুর সহায়তায় এ পোস্ট করছি। কুসংস্কার ভাঙার আশা নিয়ে, ভুল ধারণা এবং ভুল তথ্য যা বিশ্ব সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে। আমি আমার মাতৃভূমি বাংলাদেশ নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন, দেশের জনগণকে আঘাত করছে এ করোনা। মহামারি রোগটি দীর্ঘ হতে চলেছে এবং আমাদের সচেতনতা ও সর্বোচ্চ প্রস্তুতি দরকার।

প্রথম নিজেকে শান্ত রেখে যা কিছু করার করুন। সব কিছু আমাদের মন থেকে উদ্ভূত হয় এবং আমাদের ব্যক্তিগত এবং সম্মিলিত মন স্থিতিশীল রাখতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আতঙ্কিত সমস্ত ধরনের ভুল এবং উদ্বেগের সংবাদ মনের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে। দয়া করে ভেরিফাই নিউজগুলো পড়ুন।

 

 

করোনায় আক্রান্তের বিষয়ে তিনি লিখেন, কিছু দুঃসাহসিক কাজ শেষে ১২ মার্চ বৃহস্পতিবার গভীর রাতে লস অ্যাঞ্জেলেসে পৌঁছেছি। সেখানে ছিল বিশৃঙ্খলা অবস্থা। যেহেতু লোকেরা সমস্ত জায়গা থেকে ছুটে যাওয়ার চেষ্টা করছিল। তাই আমি কিছুক্ষণের জন্য আটকে গেলাম। আমার অ্যাড্রিনাল সিস্টেমটি ইতিমধ্যে শুকিয়ে যাওয়া এবং হতাশার বাইরে ছিল, কারণ আমি গত বছরের শেষের পর থেকে ব্যক্তিগত জীবনে প্রচুর মৃত্যু, শোক এবং ক্ষতির মুখোমুখি হয়েছি। তাই আমি যখন অসুস্থ অনুভব করেছি। পরদিন আমার বাড়িতে যাওয়ার পরে পুরোপুরি ক্লান্ত হয়ে পড়েছিলাম।... পরে ১৬ তারিখ রাতে, আমার ফুসফুসগুলি ক্র্যাকিং হয়ে উঠছিল।  রাতের সময়ে আমি একটুও ঘুমাতেও পারিনি, আমি কাঁপছিলাম ... আমার স্বাদ চলে গেছে, এবং আমার খুব কমই ক্ষুধা লেগেছে। এই পুরো সময়ের মধ্যে, আমার বন্ধুরা এবং আমি চেষ্টা করছিলাম চিকিত্সা সহায়তা পেতে কিন্তু বর্তমান ইউএস হেলথ কেয়ার সিস্টেম প্রদত্ত সেবা ১৭ মার্চ বিকেল পর্যন্ত পাওয়া যায়নি। আমি এমন আরও বেশ কয়েকজনকে জানি যারা এর মধ্যে সবেই পড়েছিল এবং এখনও আমার মতো ইতিবাচক পরীক্ষিত হয়েছিল।

এখন যেভাবে করোনা ভাইরাসকে মোকাবেলা করছেন সে সম্পর্কে তিনি লিখেন, আপনি যদি আমার মতো হয়ে থাকেন তবে উচ্চ বেদনা সহ্য করার সাথে সাথে আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে এবং ক্রমবর্ধমান লক্ষণগুলি সম্পর্কে সচেতন থাকতে হবে। আপনার দেহের সাথে যোগাযোগ রাখুন। আমার এখন শ্বাসরোধের ব্যবস্থা রয়েছে এবং আমি শ্বাসকষ্টের উপর নজর রাখছি। 

ওয়াসফিয়া এখন পর্যন্ত সর্বকনিষ্ঠ বাংলাদেশি এবং দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে ২০১২ সালের ২৬ মে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেষ্টের চূড়ায় আরোহণ করেন। তিনি বাংলাদেশের প্রথম পর্বতারোহী হিসেবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় (সেভেন সামিট) করেছেন।


সর্বশেষ সংবাদ