জ্বর হলেই ডেঙ্গু পরীক্ষা করার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক  © সংগৃহীত

জ্বর হলেই ডেঙ্গু পরীক্ষা করানোর আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, পরীক্ষা করালে নিশ্চিত হতে পারবেন ডেঙ্গু হয়েছে কিনা। দেরি করে চিকিৎসা নিলে মৃত্যু ঝুঁকি বেড়ে যায়। কাজেই তাড়াতাড়ি চিকিৎসা নেওয়া প্রয়োজন।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজের পাশে ডা. মিলন অডিটোরিয়ামে ‘ডেঙ্গু ড্রপস’ অ্যাপের উদ্বোধনের সময় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্যসেবায় কোনও ঘাটতি নেই। মশা না কমলে ডেঙ্গু রোগীও কমবে না। ডেঙ্গু রোগী বাড়লে মৃত্যুও বাড়বে।  ডেঙ্গু মোকাবিলার জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। চিকিৎসা গাইডলাইনও তৈরি করা হয়েছে। ডেঙ্গুর ওপরে চিকিৎসক-নার্সদের ট্রেনিং দেওয়া হয়েছে। এর থেকে বড় মহামারি আমরা মোকাবিলা করে এসেছি। বাংলাদেশ সেটা নিয়ন্ত্রণ করতে পেরেছে। কাজেই ডেঙ্গুও ইনশাল্লাহ আমরা নিয়ন্ত্রণে আনতে পারবো।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত দু-এক দিনের তুলনায় রোগীর সংখ্যা এখনও কমেনি, বরং ডেঙ্গু রোগীর সংখ্যা আরও বাড়ছে। এ বছর ডেঙ্গু রোগীর সংখ্যা বেশি। এটি সত্যিই উদ্বেগজনক। মশা বাড়লে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়বে। তাই সবাইকে সজাগ থাকতে হবে। আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

মন্ত্রী আরও বলেন, চিকিৎসক ও বুয়েটের শিক্ষার্থীরা ডেঙ্গু ড্রপস অ্যাপটি তৈরি করেছেন। বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল প্রকৌশলীও এতে সহযোগিতা করেন। এই অ্যাপের মাধ্যমে রোগীর বয়স, উচ্চতা, লিঙ্গসহ সবকিছু নির্ণয় করে ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলামসহ বুয়েট ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ