মাসিক ভাতা ৫০ হাজার টাকার দাবিতে কর্মবিরতিতে চিকিৎসকরা

কেন্দ্রিয় শহীদ মিনারে ধর্মঘটে ট্রেইনি চিকিৎসকরা
কেন্দ্রিয় শহীদ মিনারে ধর্মঘটে ট্রেইনি চিকিৎসকরা  © টিডিসি ফটো

মাসিক ভাতা বাড়ানোর দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট শুরু করেছেন পোস্ট গ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা। শনিবার বেলা ১১টা থেকে ধর্মঘট পালন শুরু করেন তাঁরা। পাশাপাশি কেন্দ্রিয় শহীদ মিনারে অবস্থান নিয়েছেন তারা।

চিকিৎসকরা জানান, মাসিক ভাতা ২০ হাজার টাকা ৫০ হাজারে উন্নীত করার দাবি তাঁদের দীর্ঘদিনের। কিন্তু বারবার সময় নিয়েও এই দাবি পূরণ করা হচ্ছে। তারা বলেন, ভারতে ৬৭ হাজার ৬৮৩ টাকা এবং পাকিস্তানে ৩৮ হাজার টাকা হলেও বাংলাদেশে এই ভাতা মাত্র ২০ হাজার; যা বর্তমান সময়ে অনেক কম। আবার ভাতা আবার প্রতিমাসে না দিয়ে একবারে ছয় মাস পর পর দেওয়া হয়। স্বভাবতই তাদেরকে মানবেতর জীবন-যাপন করতে হয়। 

পড়ুন: রবিবার খুলছে স্কুল-কলেজ, ডেঙ্গু প্রতিরোধে মানতে হবে যেসব নির্দেশনা

পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি জাবির হোসেন বলেন, ছয় মাস ধরে সরকারের নানা দপ্তরে যাচ্ছি। সবাই বলছেন দাবি যৌক্তিক। কিন্তু দাবি পূরণে কার্যকর পদক্ষেপ নিচ্ছেন না। এ কারণেই কর্মবিরতির ডাক। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে।

জানা গেছে, দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে এফসিপিএস, এমডি, এমএস ডিপ্লোমা কোর্সের ডিগ্রিধারী এ চিকিৎসকরা মাত্র ২০ হাজার টাকা মাসিক ভাতা পান। তাঁদের দাবি, সরকারি অন্য পেশার লোকজন অনেক বেশি বেতন-ভাতা পাচ্ছেন। কিন্তু চিকিৎসকরা অবহেলার শিকার। তাঁদের নামে যে অর্থ বরাদ্দ দেওয়া হয়, তা অপ্রতুল। এ কারণে তাঁদের ভাতা ২০ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করার দাবি জানাচ্ছেন চিকিৎসকরা।


সর্বশেষ সংবাদ