শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ফের সংশয়

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ফের সংশয়
শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে ফের সংশয়  © সংগৃহীত

করোনা মহামারীর কারণে দীর্ঘ পনের মাস বন্ধ থাকার পর আগামী ১৩ জুন স্কুল-কলেজ চালুর ঘোষণা দিয়েছিল সরকার। তবে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে না আসায় স্কুল-কলেজ খোলা নিয়ে ফের সংশয়ে পড়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ ব্যাপারে আরো কিছুদিন পরিস্থিতি পর্যবেক্ষণ করে ছুটি আরও এক দফা বাড়বে বলে ইঙ্গিত দিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। একই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতিও নিয়ে রাখছে কর্তৃপক্ষ।

সংশ্লীষ্ট সূত্রে জানা যায়, আগামী ১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও কেবল এসএসসি ও এইচএসসি এবং প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের শ্রেণিকক্ষে আসার অনুমতি দেওয়া হতো। অন্য শ্রেণির শিক্ষার্থীদের জন্য ভিন্ন পরিকল্পনা ছিল। আর বিশ্ববিদ্যালয়ও শিক্ষার্থীদের টিকা না দেওয়া পর্যন্ত তা খুলবে না। কিন্তু করোনার সংক্রমণের কারণে তা আর সম্ভব হচ্ছে না বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ। তিনি বলেন, এসএসসি-এইচএসসি পরীক্ষা কখন হবে সেটা এখনই বলা যাচ্ছে না। আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি। পরিস্থিতি স্বাভাবিক হলে এসব পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সার্বিক কার্যক্রম ও চলাচলে বিধিনিষেধ আগামী ১৬ জুন পর্যন্ত বৃদ্ধি করায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিও বাড়বে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ছুটি আরেক দফায় কতদিন বাড়বে তা চলতি সপ্তাহেই জানিয়ে দেওয়া হবে। ইতোমধ্যে লকডাউন আগামী ১৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এ ছাড়া সংক্রমণ ৫ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা বলা হয়েছিল। কিন্তু গতকাল সোমবারও দেশে করোনা শনাক্তের হার ছিল সাড়ে ১১ শতাংশ। এটি ৪১ দিনের মধ্যে সর্বোচ্চ।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান গণমাধ্যমকে বলেন, করোনাভাইরাসে সংক্রমণ কমছে না, ঊর্ধ্বমুখী হচ্ছে। এবার সীমান্তবর্তী জেলাগুলোয় সংক্রমণ বেশি। সংক্রমণের হার ৫ শতাংশের নিচে না নামলে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না বলে পরামর্শ দিয়েছে।

সে কারণে অপেক্ষা করতে হচ্ছে জানিয়ে মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেন, কতদিনের জন্য ছুটি বাড়ানো হবে, তা দু-একদিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

রিলেটেড সংবাদ:

বৃহস্পতিবারের মধ্যেই ছুটি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন বক্তব্য

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে রোডম্যাপ চান শিক্ষার্থীরা


সর্বশেষ সংবাদ