১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তা

শ্রেণিকক্ষ
শ্রেণিকক্ষ  © ফাইল ছবি

করোনা পরিস্থিতির কারণে দেশের শিক্ষা-প্রতিষ্ঠান ১৫ মাস ধরে বন্ধ রয়েছে। করোনা পরিস্থিতি অনুকূলে না আসায় শিক্ষা-প্রতিষ্ঠানের চলমান ছুটি কয়েক দফা বাড়িয়ে আগামী ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। গত ২৬ মে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ছুটি বাড়ানের ঘোষণা দেন। ওইদিন তিনি জানান, পরিস্থিতি অনুকূলে আসলে ১৩ জুন থেকে শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

তবে শনিবার (২৯ মে) জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে অংশ নিয়ে শিক্ষামন্ত্রী জানান, সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। ঝুঁকি নিয়ে স্কুল-কলেজ খোলা হবে না।আমরা যে তারিখই নির্দিষ্ট করি না কেন, সেই সময়ের আগে করোনা পরিস্থিতি অনুকূলে না এলে মানুষের স্বাস্থ্য নিয়ে ঝুঁকি নেবো না।

আরো পড়ুন ঝুঁকি নিয়ে স্কুল-কলেজ খোলা হবে না: শিক্ষামন্ত্রী

এদিকে রোববার (৩০ মে) করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, ২৯ মে'র নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ১১ শতাংশ এবং তার আগের দিন ২৮ মে শনাক্তের হার ছিল ৭ দশমিক ৯১ শতাংশ। বিজ্ঞপ্তির তথ্যানুসারে, এখন পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৪৭ শতাংশ।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনার এ হার আগামী ১৩ জুনের মধ্যে ৫ শতাংশে নেমে আসবে বলে মনে করছেন না। একজন বিশেষজ্ঞ জানান, দেশের মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি প্রতিপালনের দৃশ্যমান যে চিত্র, তাতে মাত্র ১৩ দিনের মধ্যে সংক্রমণ ১৩ শতাংশ থেকে ৫ শতাংশে নেমে আসবে এমনটা ভাবা বা কল্পনাও করা যায় না। এমতাবস্থায় আগামী ১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

আরো পড়ুন স্কুল-কলেজ খোলার তারিখ পেছাতে পারে, ইঙ্গিত জনপ্রশাসন প্রতিমন্ত্রীর

এদিকে রোববার (৩০ মে) দেশের চলমান বিধিনিষেধ ৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। এদিন সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, করোনার সংক্রমণ পরিস্থিতি বুঝে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। করোনা রোগী ৫ শতাংশে নেমে আসার পরে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ৫ শতাংশের মধ্যে থাকাটা স্বস্তিদায়ক।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী মনে হয় সেভাবেই ইঙ্গিত দিয়েছেন। সেটি তাদের বিষয়। অবশ্য উনি (শিক্ষামন্ত্রী) বলেছেন যে করোনা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না।

আরো পড়ুন শিক্ষার্থীদের টিকা দেয়ার পর খুলবে বিশ্ববিদ্যালয়, ফের জানালেন শিক্ষামন্ত্রী

১৩ জুন শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষা বিশেষজ্ঞ ও গণ সাক্ষরতা অভিযানের প্রধান নির্বাহী রাশেদা কে চৌধুরী গণমাধ্যমকে বলেছেন, ৫ শতাংশের নিচে সংক্রমণ এটি ডবিস্নউটিওর গাইড লাইন। এখন যে পরিস্থিতি তাতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সঠিক মনে করি না। এখন পরিস্থিতি অতটা অনুকূল নয়।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান গত ১৫ মাস ধরে বন্ধ রয়েছে। যখন সংক্রমণ ৫ শতাংশের নিচে ছিল আমরা কিন্তু তখন শিক্ষা প্রতিষ্ঠান খুলিনি। গত বছরের অক্টোবর থেকে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত সংক্রমণ ৫ শতাংশের নিচে ছিল। তখন আমরা সরকারকে পরামর্শ ও সুপারিশ করেছি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে। কিন্তু খোলা হয়নি। এটাই আমাদের হতাশার জায়গা।

আরো পড়ুন 

আন্দোলনের হুমকিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না: শিক্ষামন্ত্রী

করোনায় বেশি দিন স্কুল বন্ধ রাখা দেশের তালিকায় বাংলাদেশ


সর্বশেষ সংবাদ