এমপিওভুক্ত না হলে আমরণ অনশনে যাবেন ৩১৫ কলেজের শিক্ষকরা

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন
ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন  © সংগৃহীত

প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন উচ্চশিক্ষা চালু থাকা বেসরকারি ৩১৫ কলেজের শিক্ষকরা। দাবি না মানা হলে কঠোর আন্দোলনের হুশিয়ারিও দিয়েছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন। এমনকি আমরণ অনশনে যাওয়ার‌ও ঘোষণা দিয়েছেন তারা।

আজ বুধবার (৬ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে শিক্ষক ফেডারেশনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়। শিক্ষকরা জানান, সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেছেন, বেসরকারি ৩১৫ শিক্ষাপ্রতিষ্ঠানের অনার্স-মাস্টার্স থাকবে না। এর পরিবর্তে শর্ট কোর্স চালু রাখা হবে। কিন্তু এ বিষয়ে এখনও কোনো সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়নি।

তারা বলেন, ১৯৯৩ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩১৫ কলেজে অনার্স-মাস্টার্স চালু রয়েছে। ২৮ বছর ধরে সরকারি সুযোগ-সুবিধার বাইরে থেকে শিক্ষকরা উচ্চ শিক্ষা দিয়ে যাচ্ছেন। করোনাভাইরাস মহামারির মাঝেও বিভিন্নভাবে পাঠদান চালিয় নিচ্ছেন।

শিক্ষকরা বলেন, বিগত বছর তিন শতাধিক কলেজ জাতীয়করণ হলেও এক‌ই মানের এ সব কলেজের সাড়ে পাঁচ হাজার শিক্ষক এমপিওভুক্তির আওতায় আসেনি। এজন্য সরকারের জনবল কাঠামোতে অন্তর্ভুক্তির মাধ্যমে এমপিওভুক্ত করার দাবি জানান তারা।


সর্বশেষ সংবাদ