নড়াইলে তীব্র তাপদাহে শ্রেণিকক্ষে অসুস্থ ১২ শিক্ষার্থী

  © সংগৃহীত

নড়াইলের লোহাগড়া উপজেলার ইতনা মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে প্রচণ্ড তাপদাহের কারণে স্কুল শাখার ১২ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। তাদের মধ্য ছয়জন শিক্ষার্থী জ্ঞান হারিয়ে ফেলে। সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে স্কুল চলাকালীন সময়ে ওই শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছে। পরে জেলা শিক্ষা অফিসারের নির্দেশে প্রতিষ্ঠানটি আজকের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনিদ্য সরকার।

জ্ঞান হারানো ছয় শিক্ষার্থী হলো সাহারা খাতুন, অনামিকা, রেজওয়ান, সোহাগ, শিহাব ও বায়জিদ। তারা সবাই সপ্তম শ্রেণির শিক্ষার্থী। এছাড়া অসুস্থ অন্যান্য শিক্ষার্থীদের মধ্যে বমি, মাথা ঘোরানোসহ বিভিন্ন উপসর্গ দেখা দেয়।

স্থানীয় বাসিন্দা অশোক ঘোষ বলেন, এক সপ্তাহ বন্ধের পর বিদ্যালয় খুলেছে। তবে গরমে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ছে। তিনি স্কুল-কলেজে মর্নিং শিফট চালুর দাবি জানান।

এ বিষয়ে ইতনা মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনিদ্য সরকার গণমাধ্যমকে বলেন, স্কুল চলাকালীন সময়ে বেলা সাড়ে ১১টার দিকে ১২ জন শিক্ষার্থী প্রচণ্ড তাপদাহের কারণে অসুস্থ হয়ে পড়ে। তাদের মধ্য ছয়জন শিক্ষার্থী জ্ঞান হারিয়ে ফেলে।

তিনি আরও বলেন, এ সময় ইতনা সরকারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ডা. বজলুর রহমানকে খবর দেওয়া হলে তিনি দ্রুত স্কুলে চলে আসেন। তিনি অসুস্থ শিক্ষার্থীদেরকে প্রাথমিক চিকিৎসা দেন। চিকিৎসা শেষে শিক্ষার্থীদেরকে স্ব-স্ব অভিভাবকদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। অসুস্থ সব শিক্ষার্থী এখন তাদের বাড়িতে আছে এবং সুস্থ আছে।

এ বিষয়ে ইতনা সরকারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্তব্যরত চিকিৎসক ডা. বজলুর রহমান গণমাধ্যমকে বলেন, তীব্র তাপমাত্রার কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছে। সবার হার্টবিট বেশি ছিল, সবার প্রচুর পরিমাণে ঘাম বের হচ্ছিল। প্রাথমিক চিকিৎসা শেষে তারা সবাই সুস্থ আছে। তবে তাদের উন্নত চিকিৎসার জন্য লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এ বিষয়ে নড়াইল জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে বলেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিষয়টি জানানোর পর তাৎক্ষণিক ছুটি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলে পরের ব্যবস্থা নেওয়া হবে।

 

সর্বশেষ সংবাদ