গ্রীষ্মকালীন ছুটি বাতিল, নভেম্বরের মধ্যে শেষ করতে হবে বার্ষিক পরীক্ষা 

শিক্ষকদের সাথে বৈঠকে শিক্ষামন্ত্রী
শিক্ষকদের সাথে বৈঠকে শিক্ষামন্ত্রী   © টিডিসি ফটো

এবার আসন্ন জাতীয় নির্বাচনের কারণে দেশের মাধ্যমিক পর্যায়ে শিক্ষা-প্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি থাকছে না। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে এ ছুটি আসছে শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা হবে। বুধবার (১৯ জুলাই) মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে রাজধানীর মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত বৈঠক শেষে এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সভায় মন্ত্রী বলেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠদান ও মূল্যায়ন শেষ করতে হবে। এছাড়াও একই সময়ের মধ্যেই শেষ করতে হবে বিদ্যালয়গুলো সকল বার্ষিক পরীক্ষা।

ডা. দীপু মনি বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয়। এসময় দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নিয়ে দুটি কমিটি করা হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, জাতীয় পর্যায়ে গঠিত দুটি কমিটি দেশের বেসরকারি বিদ্যালয়গুলোর জাতীয়করণ সম্ভাব্যতা যাচাই করবে। এর মধ্যে একটি কমিটি আর্থিক সম্ভাব্যতা এবং অন্যটি প্রাতিষ্ঠানিক সক্ষমতা যাচাই করে দেখবে।

দেশের বেসরকারি বিদ্যালয়গুলোতে বড় ধরনের আর্থিক সংশ্লেষ রয়েছে সরকারের। সরকার বেসরকারি এমপিওভুক্ত প্রতিষ্ঠানিানগুলোতে শিক্ষকদের বেতন, প্রশিক্ষণ, শিক্ষার্থীদের বিনামূল্যের বই, বৃত্তি, অবকাঠামো উন্নয়ন, ডিজিটাল অবকাঠামো উন্নয়ন এবং বিভিন্ন ধরনের ল্যাবসহ নানান সুবিধা প্রদান করা হচ্ছে—জানান শিক্ষামন্ত্রী।

এসব প্রতিষ্ঠানের আয় প্রতিষ্ঠানের নিজেদের কাছে থাকে জানিয়ে তিনি বলেন, দেশের সকল বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে জাতীয় করণের জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে। পাশাপাশি এসব প্রতিষ্ঠান জাতীয় করণের জন্য যে বড় আর্থিক সক্ষমতা থাকা দরকার তা বৈশ্বিক সংকটের এ সময়ে কোনো সরকারই পারবে না। তারপরও আমরা আর্থিক সক্ষমতার বিষয়টি বাদ দিয়ে এটি কতটা বাস্তবসম্মত এবং সহজে করা যায়—আমরা সে বিষয়টি দেখবো।

প্রসঙ্গত, জাতীয় প্রেস ক্লাবের সামনে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে চলমান আন্দোলন গড়ায় নবম দিনে। বাংলাদেশ বেসরকারি শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে এই আন্দোলনের অংশ নিয়েছেন সারাদেশ থেকে আগত শিক্ষকরা। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া আন্দোলন নিয়ে বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকরা বলছেন—দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।


সর্বশেষ সংবাদ