চবিতে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্য উদ্বোধন

চবিতে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্য উদ্বোধন
চবিতে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্য উদ্বোধন  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) মাস্টারদা সূর্যসেন হলে বৃটিশ বিরোধী আন্দোলনের পুরোধা বিপ্লবী মাস্টারদা সূর্যসেন-এর আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ভাস্কর্য টি উদ্বোধন করেন,

বৃহস্পতিবার বিকালে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইন্সটিটিউটের ২৪ তম ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে ভাস্কর্যটি তৈরি করা হয়।

বেলা ১১.৩০ টায় মাস্টারদা সূর্যসেন হলের সামনে মাস্টারদা সূর্যসেনের আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। পরে বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউ অডিটোরিয়ামে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মাস্টারদা সূর্যসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. খালেদ মিসবাহুজ্জান-এর সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক জনাব রাজশ্রী নন্দীর পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উক্ত ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. দানেশ মিয়া, বিশ্ববিদ্যালয় প্রক্টর আলী আজগর চৌধুরীসহ প্রমুখ।

এসময় উপাচার্য বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম প্রাণপুরুষ বিপ্লবী মাস্টারদা সূর্যসেনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, এ বিপ্লবী মহান নেতার স্বদেশপ্রেম ও নির্ভীক আদর্শ ধারণ করে মহাকালের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য বলিষ্ঠ নেতৃত্বে সুদীর্ঘ স্বাধীনতা সংগ্রাম-আন্দোলন হয়। সর্বোপরি ১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বীর বাঙালিরা বিশ্ব মানচিত্রে
স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে । তাই মাস্টারদা সূর্যসেনের ত্যাগ,আদর্শ এ জাতির ইতিহাসে চির ভাস্বর।

এসময় তিনি নতুন প্রজন্মের সন্তানদের মাস্টারদা সূর্যসেনের আদর্শ ধারণ করে স্বদেশপ্রেমে উজ্জীবিত হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ, সহকারী অধ্যাপক ড. শ্যামল কর্মকার, আবদুল্লাহ আল মামুন, আখতার হোসেন, সহকারী প্রক্টর হেলাল উদ্দিন আহম্মদ ও লিটন মিত্র, প্রধান প্রকৌশলী আবু সাঈদ হোসেন প্রমুখসহ ইনস্টিটিউট ও হলের কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ