১৭ অক্টোবর ২০২৪, ১৭:৫১

শাহরুখের ‘চিরতরুণ’ থাকার রহস্য কী, গোপন তথ্য জানালেন ট্রেনার

শাহরুখ খান ও তার ফিটনেস ট্রেনার প্রশান্ত সাওয়ান্ত  © সংগৃহীত

বলিউড বাদশা শাহরুখ খান। বয়স প্রায় ষাট ছুঁই ছুঁই। এ বয়সে অন্য অনেকে যখন বুড়িয়ে যান, তখনও তিনি যেন ‘চিরতরুণ’। বার্ধ্যকের কোনো ছাপ নেই তার দেহ-মনে। তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে দাপুটে কাজ করছেন। প্রতিদিনই নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়। শাহরুখ নিজেকে কীভাবে ফিট রাখছেন, কীভাবে তারুণ্য ধরে রাখছেন, আগ্রহের কমতি নেই অনেকেরই। শাহরুখের ফিট থাকার গোপন রহস্য ফাঁস করলেন তার ফিটনেস ট্রেনার প্রশান্ত সাওয়ান্ত। 

দীর্ঘ ২০ বছর ধরে শাহরুখের সঙ্গে ফিটটেস নিয়ে কাজ করছেন তার ট্রেনার প্রশান্ত সাওয়ান্ত। গণমাধ্যমকে প্রশান্ত জানালেন,  ফিটনেস নিয়ে শাহরুখের খাটনি খেলোয়াড়দের চেয়ে কোনও অংশে কম নয়৷ নিয়ম করে প্রতিদিন তিনি জিম করেন, ডায়েট করেন। জিমে পুরোটা সময় নিজের ফিটনেস ধরে রাখার জন্য যত যা নিয়ম আছে, সবই পালন করেন।

আরও পড়ুন: আমার ইশারায় গোটা বলিউড নাচে: শাহরুখ খান

প্রশান্ত বললেন, ‘জিমে যতক্ষণ না পর্যন্ত শাহরুখ ঘাম ঝরান, তার আগ পর্যন্ত শান্তি পাননা তিনি। অনেক বেশি ঘামলেই তিনি খুশি। তা না হলে ব্যায়াম করতে মজাই পাননা তিনি। আসলে শাহরুখ তো একজন স্পোর্টসম্যান। একসময় নিয়মিত খেলাধুলা করতেন, তাই গা ঘামানোটা তার কাছে ভীষণ জরুরি। গা ঘামানোর জন্য সবসময় যে উনি জিমে এসেই ব্যায়াম করেন এমন নয়, কখনও প্রচুর খেলাধুলাও করেন। সপ্তাহে ৪-৫ দিন জিমে আসেন শাহরুখ স্যার। প্রতিদিন শরীরের যে কোনও একটি অংশের ব্যায়াম করাই তাকে।’

'পাঠান' চরিত্রের জন্য নিজেকে তৈরি করতে প্রচুর ওয়েট লিফটিং করেছেন শাহরুখ। প্রথমদিকে একনাগাড়ে সার্কিট ট্রেনিং এবং কার্ডিয়ো ওয়ার্কআউট করতেন। পরের দিকে আরও কঠোর পরিশ্রম করেছেন। এখনও কমবেশি তাই রয়েছে। সঙ্গে কড়া ডায়েট। এ জন্যই তিনি নিজেকে ফিট রাখতে পারছেন।