মা চাইতেন আমি যেন এসপি-জজ হই, কিন্তু আমার স্বপ্ন সিনেমা: জায়েদ খান

জায়েদ খান
জায়েদ খান  © সংগৃহীত

যখন আমি ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ি তখন আমার মায়ের স্বপ্ন ছিল আমি যেন এসপি, জজ, সহকারী জজ অথবা ভালো একটা পজিশনে যেন যাই বিসিএস দিয়ে। তবে এগুলো কখনোই আমাকে টানেনি। সিনেমার প্রতি ছিল আমার আগ্রহ। দেশের একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন অভিনেতা জায়েদ খান।

জায়েদ খান এসএসসি পাস করে ১৯৯৫ সালে ঢাকায় এসে ঢাকা সিটি কলেজে ভর্তি হন। উচ্চ মাধ্যমিক সম্পন্ন করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, যেখানে তিনি ইতিহাসে এমএ সম্পন্ন করেন। তার তিন ভাইবোন, যারা সকলেই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করেছেন।

তিনি আরো বলেন, আমার সব রেজাল্ট কিন্তু ভালো। আমি ঢাকা সিটি কলেজ থেকে এইচএসসিতেও ফাস্ট ডিভিশন পেয়েছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার সাবজেক্ট ছিল ইতিহাস। 

ছোটবেলায় সিনেমার প্রতি আগ্রহের কথা জানিয়ে জায়েদ খান বলেন, ছোট বেলা বন্ধুরা যখন বিসিএসের ফরম পূরণ করছে তখন আমি এফডিসিতে গিয়ে দাঁড়িয়ে থাকতাম। আমার মা শাহিদা হক ২০১১ সালে রত্নগর্ভা হিসাবে পুরস্কৃত হন।

জায়েদ খান ২০০৬ সালে ভালবাসা ভালবাসা চলচ্চিত্রের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। এরপর ২০১০ সালে মুক্তি পায় তার অভিনীত এফ আই মানিক পরিচালিত আমার স্বপ্ন আমার সংসার এবং মনতাজুর রহমান আকবর পরিচালিত মায়ের চোখ ও রিকশাওয়ালার ছেলে। এছাড়াও ২০১৭ সালে তিনি অন্তর জ্বালা নামের চলচ্চিত্র প্রযোজনা করেন, যা তার প্রযোজিত প্রথম চলচ্চিত্র।

এরপর জায়েদ ২০১৯ সালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে টানা দ্বিতীয়বারের মত সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন। ২০২২ সালের নির্বাচনে তাকে সাধারণ সম্পাদক হিসেবে প্রথমে ঘোষণা করা হলেও পরবর্তীতে ফলাফল ঘোষণার কয়েকদিন তার প্রার্থীতা বাতিল হয়ে যাওয়ায় নিপুণ আক্তার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।


সর্বশেষ সংবাদ