অনিয়মের অভিযোগ মাথায় নিয়ে দেশ ছাড়লেন পাবিপ্রবির সাবেক প্রক্টর

প্রীতম কুমার দাস
প্রীতম কুমার দাস  © সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) সাবেক প্রক্টর ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রীতম কুমার দাস গোপনে দেশ ছেড়েছেন। রবিবার (১০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সূত্রে জানা গেছে, সদ্যবিদায়ী উপাচার্য অধ্যাপক এম রোস্তম আলীর মেয়াদের প্রায় পুরোটা সময় অধ্যাপক প্রীতম কুমার দাস প্রক্টরের দায়িত্ব পালন করেন। এ সময় তিনি নানা অনিয়মে জড়িয়ে পড়েন।

গবেষণা-প্রবন্ধে চৌর্যবৃত্তি, বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ সংস্কার ও সৌন্দর্য্যবর্ধন বেঞ্চ নির্মাণে অর্থ আত্মসাৎ, বিজ্ঞাপন প্রদান কমিটির আহ্বায়ক হিসেবে প্রায় কোটি টাকার হিসেবে অনিয়ম, নিজ বিভাগের ল্যাবরেটরির বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রয়ে অনিয়মসহ নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

আরও পড়ুন: মেয়াদের শেষ সময়ে শতাধিক নিয়োগের চেষ্টা পাবিপ্রবি ভিসির

এ সব বিষয়ে তদন্তের মুখোমুখি হওয়ার ভয়ে নতুন উপাচার্য যোগদানের আগেই কাউকে না জানিয়ে অতি গোপনে যুক্তরাষ্ট্রে গেছেন তিনি। এদিন বিষয়টি জানাজানি হলে এ নিয়ে ক্যাম্পাসের ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

এ বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বিজন ব্রহ্ম বলেন, বিশ্ববিদ্যালয় থেকে ছুটি না নিয়ে এবং মন্ত্রণালয়ের জিও ছাড়াই গোপনে দেশ ছাড়ায় বিধি অনুযায়ী তার বেতন-ভাতা বন্ধ করে দেওয়া হয়েছে। নতুন উপাচার্য যোগদানের পর তার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে অভিযুক্ত অধ্যাপক প্রীতম কুমার দাসের নম্বরে কল করলেও তার মোবাইল বন্ধ পাওয়া যায়। ফেসবুক ম্যাসেঞ্জারে কল দেওয়া হলেও যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে তার ফেসবুক পেজে যুক্তরাষ্ট্র যাওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তার ঘণিষ্ঠজনেরা জানান, উচ্চতর পড়াশুনার জন্য তিনি যুক্তরাষ্ট্রে গেছেন।


সর্বশেষ সংবাদ