৭ মার্চের ভাষণ গণমানুষের মুক্তির পথ নির্দেশক: চবি উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, বঙ্গবন্ধু ছিলেন অসীম সাহসী স্বাধীনচেতার একজন মহাপুরুষ। জাতির পিতার ৭ মার্চ এর ভাষণ শুধু বাঙালি জাতির জন্যই নয়, বিশ্বের নিপীড়িত-নির্যাতিত গণমানুষের মুক্তির পথ নির্দেশক।

সোমবার বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, এ ভাষণে বাঙালি জাতির পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হবার এবং শত্রুর বিরুদ্ধে লড়াই করে জয়ী হবার সকল দিক নির্দেশনা রয়েছে। মুক্তিপাগল বাঙালি অদম্য শক্তি ও সাহস সঞ্চয় করে পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে লড়াই করে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার এবং চবি বঙ্গবন্ধু চেয়ার প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: রাবিপ্রবিতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

এর আগে সকালে ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের মসজিদসমূহে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল, দুপুরে কেন্দ্রীয় মন্দিরে গীতাপাঠ ও শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। এদিকে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য বেনু কুমার দে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এ সময় চবি প্রশাসন আয়োজিত আলোচনা সভায় বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, রেজিস্ট্রার, হলের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, ইন্সটিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, প্রক্টর প্রমুখ উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ