শিক্ষার্থীদের দাবি মেনে নেয়া এখন সরকারের দায়িত্ব: ডা. জাফরুল্লাহ

উপাচার্যের পদত্যাগ দাবিতে উত্তপ্ত ছিল শাবিপ্রবি ক্যাম্পাস
উপাচার্যের পদত্যাগ দাবিতে উত্তপ্ত ছিল শাবিপ্রবি ক্যাম্পাস  © ফাইল ছবি

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আমরণ অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙানোর কাজটা অন্যরাও করতে পারতেন যেটা জাফর ইকবাল করেছেন। তিনি একজন পুরোনো অধ্যাপক, তাকে ধন্যবাদ। ছাত্ররা তার কথা মেনে নিয়েছে। এখন সরকারের দায়িত্ব হচ্ছে ছাত্রদের দাবিগুলো মেনে নেওয়া।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় পাগলা বাজার গণস্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল ক্যাম্প উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এ সময় তিনি বলেন, প্রাক্তন ছাত্ররা আন্দোলনরত শিক্ষার্থীদের অর্থ সহযোগিতা করে অপরাধ করেনি। ছাত্রদের বিরুদ্ধে দায়ের কর সব মামলা প্রত্যাহার করে নিতে আহ্বান জানান তিনি।

আরও পড়ুন: শাবিপ্রবি শিক্ষার্থীরা ক্লাসে ফিরে যাবে: শিক্ষামন্ত্রী

জাফরুল্লাহ বলেন, তাদের মূল দাবি আলোচনায় বসতে হবে। এখানে যিনি অধ্যাপনা করেছেন, এমন কাউকে ভিসি করা উচিত। বর্তমান ভিসিকে অন্য দায়িত্বে দেওয়া প্রয়োজন। আন্দোলনের সময় পুলিশ ডাকা উচিত হয়নি। ঘটনার পর পর শিক্ষামন্ত্রীর এখানে আসা উচিত ছিল বলেও তিনি জানান।

এর আগে গত মঙ্গলবার দিবাগত রাত ৩টা ৫৪ মিনিটে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে আসেন। এরপর ৪টার দিকে তিনি অনশনস্থলে যান। সেখানে গিয়ে তিনি অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। এ সময় তাঁর স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হক তাঁর সঙ্গে ছিলেন। এসময় তারা শিক্ষার্থীদের পানি খাইয়ে অনশন ভঙান।

আরও পড়ুন: ভিসিকে সরিয়ে দেওয়ার এখতিয়ার রাষ্ট্রপতির: শিক্ষামন্ত্রী

শাহজালাল বিশ্ববিদ্যালয় নিয়ে গতকাল বুধবার সন্ধ্যায় নিজ বাস ভবনে সংবাদ সম্মেলন করেছেন শিক্ষামন্ত্রী ডা. মনি। তিনি বলেছেন, শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক। তাদের সব দাবি-দাওয়া বাস্তবায়ন করবো। তারা অনশন ভেঙেছেন, এজন্য তাদের সাধুবাদ জানাচ্ছি। তারা একটু গুছিয়ে উঠুক। কিছুদিন পর আমরা সেখানে যেতে পারি। শিক্ষার্থীরা চাইলে আমরা যে কোনো সময় তাদের সঙ্গে বসবো।


সর্বশেষ সংবাদ