মাভাবিপ্রবিতে ভর্তির চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষের ভর্তির চূড়ান্ত অনুষদ ও বিভাগ ভিত্তিক মেধাতালিকা প্রকাশিত হয়েছে।

বুধবার (১৯ জানুয়ারি) রাত ৯টার পর ডীন অফিসের নোটিশ বোর্ডে ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশিত হয়েছে। যেখানে ৫টি অনুষদের ১৬টি বিভাগের ৮১০ আসনের বিপরীতে প্রকাশিত এই মেধাতালিকা এক হাজারের নিচে শেষ হয়েছে। তবে এতো কম সংখ্যক মেধাক্রম যাওয়ার অন্যতম কারণ শর্তপূরণ সাপেক্ষে এক জন শিক্ষার্থীর একাধিক অনুষদে নাম থাকা। রবিবার ও সোমবার (১৬ ও ১৭ জানুয়ারি) সাক্ষাৎকারে উপস্থিতির ভিত্তিতে এ মেধাতালিকা দেয়া হয়েছে।

এর আগে (জিএসটি) গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মাভাবিপ্রবিতে ভর্তি আবেদনের প্রেক্ষিতে ১০ জানুয়ারি স্নাতক ১ম বর্ষে ভর্তির জন্য মেধাতালিকা প্রকাশিত হয়। সেই তালিকার মধ্যে থেকে এ (বিজ্ঞান) ইউনিটে প্রথম ৮ হাজার, বি (কলা) ইউনিটে প্রথম ৩০০ এবং সি (বাণিজ্য) ইউনিটে প্রথম ৫০০ জনকে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়।

আরো পড়ুনঃ শাবিপ্রবিতে অনশনরত দুই শিক্ষার্থী হাসপাতালে

রবিবার ও সোমবার (১৬ ও ১৭ জানুয়ারি) মাভাবিপ্রবিতে অনুষ্ঠিত সাক্ষাৎকারে বিজ্ঞান ইউনিটে অংশ নেয় ৪৯৩২ জন প্রার্থী, কলা ইউনিটে অংশ নেয় ১৬৯ জন প্রার্থী এবং বাণিজ্য ইউনিটে অংশ নেয় ২৭০ জন প্রার্থী। এর মানে গড়ে প্রতি ১০০ জনে ৬০ জনেরও বেশি প্রার্থী সাক্ষাৎকারে অংশ নিয়েছে।

এদিকে বুধবার (১৯ জানুয়ারি) চূড়ান্ত মেধাতালিকাসহ প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, চূড়ান্ত মেধাতালিকায় থাকা প্রার্থীদের আগামী ২৩ ও ২৪ জানুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ৩টার মধ্যে ভর্তি হতে হবে। এ সময় ভর্তি ও আনুষাঙ্গিক ফি প্রায় ১৬-১৭ হাজার টাকা পরিশোধ করতে হবে।

পরবর্তীতে আসন খালি সাপেক্ষে ২৬ তারিখ প্রকাশিতব্য তালিকা অনুযায়ী ৩০ ও ৩১ জানুয়ারি সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত প্রার্থীদের ভর্তি করা হবে। এ সময় সকল শিক্ষাগত যোগ্যতার মূল সার্টিফিকেট ও নম্বরপত্র ও ১ সেট করে সত্যায়িত ফটোকপি, সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত প্রশংসাপত্র এবং সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৫ কপি ও স্ট্যাম্প সাইজের ১ কপি রঙিন ছবি জমা দিতে হবে।

এদিকে কোটা থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকার আগামী ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এবং মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের ১৩ ফেব্রুয়ারি ১০-৩টা পর্যন্ত ভর্তি করা হবে বলে ১০ জানুয়ারি প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল।

তবে কোটার মেধাক্রম অনুযায়ী ফলাফল এবং বিভাগ পরিবর্তনে আবেদনকৃত শিক্ষার্থীদের মেধা তালিকা এখনও প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দ্রুতই এসকল ফলাফল প্রকাশিত হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ